kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

বঙ্গোপসাগরকে কেন্দ্র করে ব্লু ইকোনমির দিকে গুরুত্ব দিতে হবে : পরিকল্পনামন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুন, ২০১৯ ২১:১২ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গোপসাগরকে কেন্দ্র করে ব্লু ইকোনমির দিকে গুরুত্ব দিতে হবে : পরিকল্পনামন্ত্রী

ফাইল ফটো

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, বঙ্গোপসাগরকে কেন্দ্র করে ব্লু –ইকোনমির দিকে গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, দেশের উন্নয়নে বৈজ্ঞানিক পদ্ধতিতে বঙ্গোপসাগরের নীল জলরাশিকে কাজে লাগাতে হবে। এ জন্য গবেষণা দরকার।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধু নৌ-পরিষদ আয়োজিত ‘চ্যালেঞ্জিং অব ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রকৃতিকে মেনে নিয়ে আমাদের চলতে হবে। সাপকে পোষ মানিয়ে আমাদের চলতে হবে। বঙ্গোপসাগর যদি ফণা তোলে তবে আমরা টিকতে পারবো না। একই ভাবে সাপের মতো বঙ্গোপসাগরকে পোষ মানিয়ে বৈজ্ঞানিকভাবে একে কাজে লাগাতে হবে।

এমএ মান্নান বলেন, বঙ্গোপসাগর বিশাল একটা জলরাশি। আমাদের এটা আত্ম-পরিচয়। আমাদের একটা রোড ম্যাপ রয়েছে সে অনুযায়ী বঙ্গোপসাগরকে কাজে লাগাবো। সবাইকে সঙ্গে নিয়ে আমাদের কাজ করতে হবে। আমাদের সচেতন হবে। বঙ্গোপসাগর ও ঝড়ের সঙ্গে যুদ্ধ করে আমরা টিকতে পারবো না। বৈজ্ঞানিকভাবে এর সঙ্গে চলতে হবে। সরকার এই মাটিতে সোনালী স্বপ্ন ফলাতে বদ্ধপরিকর।

জলবায়ু পরিবর্তনজনিত হুমকি প্রসঙ্গে এমএ মান্নান বলেন, প্রকৃতির সব কিছু মেনে নিয়ে আমাদের চলতে হবে। বঙ্গোপসাগরকে কেন্দ্র করে ব্লু –ইকোনমির দিকে গুরুত্ব দিতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা