kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

মক্কায় বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসক দলের প্রশিক্ষণ কর্মশালা স্থগিত

নিজস্ব প্রতিবেদক   

১৩ জুন, ২০১৯ ১৮:৪০ | পড়া যাবে ২ মিনিটে



মক্কায় বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসক দলের প্রশিক্ষণ কর্মশালা স্থগিত

ফাইল ছবি

চলতি বছর পবিত্র হজে সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসাসেবা দিতে গঠিত হজ চিকিৎসক দলের প্রশিক্ষণ আগামী ১৭ জুন হচ্ছে না। এই প্রশিক্ষণ কর্মশালা স্থগিত করে ধর্ম মন্ত্রণালয় থেকে আজ বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। অনিবার্য কারণবশত প্রশিক্ষণ কর্মশালা স্থগিত করা হয়েছে বলে জানানো হয়েছে। এই প্রশিক্ষণের পরবর্তী তারিখ নির্ধারণ করে মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইটে (http://Mora.gov.bd) এবং হজের ওয়েবসাইটের (http://www.hajj.gov.bd) মাধ্যমে জানানো হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

হজযাত্রীদের চিকিৎসা দিতে সরকার তথা ধর্ম মন্ত্রণালয় ২০৭ সদস্যের মেডিক্যাল টিম গঠন করে। এই মেডিক্যাল টিমের সদস্যরা দুটি পর্বে সৌদি আরব যাবেন। প্রাপ্ত তথ্যানুযায়ী এই টিমে ৯০ জন চিকিৎসক, ৭৫ জন নার্স/ব্রাদার, ৩৪ জন ফার্মাসিস্ট ও ৮ জন স্বাস্থ্য সহকারি/প্যারামেডিক্স/ ল্যাবরেটরি টেকনিশিয়ান থাকছেন। এদের মধ্যে যশোর মেডিক্যাল কলেজের ফিজিওলজি বিভাগের অধ্যাপক ডা. মো. মহিদুর রহমানের নেতৃত্বে প্রথম দলটি ২ জুলাই থেকে ১৭ আগস্ট পর্যন্ত এবং সেনা সদর, এজি শাখা (চিকিৎসা পরিদপ্তর) ব্রিগেডিয়ার জেনারেল জাকির হাসানের নেতৃত্বে দ্বিতীয় দলটি ৪ আগস্ট থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি আরবে দায়িত্ব পালন করবে। হজ প্রশাসনিক দলের দলনেতার অধীনে এই মেডিক্যাল টিম দায়িত্ব পালন করবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে। 

উল্লেখ্য, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য কোটা নির্ধারণ করা হয় ৭ হাজার ১৯৮। আর বেসরকারি ব্যবস্থাপনায় কোটা নির্ধারণ করা হয়েছে এক লাখ ২০ হাজার। সবমিলে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এ বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন।

মন্তব্য



সাতদিনের সেরা