kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

বন সংরক্ষণে প্রচলিত আইনের যথাযথ বাস্তবায়নের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

১৩ জুন, ২০১৯ ০৩:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



বন সংরক্ষণে প্রচলিত আইনের যথাযথ বাস্তবায়নের সুপারিশ

বন সংরক্ষণের জন্য প্রচলিত সব আইনের যথাযথ বাস্তবায়নে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে আগামী অক্টোবরের মধ্যে ‘ক্লিন এয়ার অ্যাক্ট’ সংসদে পাশের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। 

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। বৈঠকে কমিটি সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, মো. মোজাম্মেল হোসেন, দীপংকর তালুকদার, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের কার্যক্রম, আমিন বাজারের ডাম্পিং স্টেশনের সমস্যা নিরসনে সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়ন ও গৃহীত ব্যবস্থা, নির্মল বায়ু এবং টেকসই পরিবেশ (কেস প্রকল্প) প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনা শেষে মন্ত্রণালয়ে কোন কর্মকর্তা নিয়োগের পর থেকে কতদিন কর্মরত আছেন তার একটি পূর্ণাঙ্গ তালিকা কমিটিতে প্রেরণের সুপারিশ করা হয়েছে।

বৈঠকে জানানো হয়, বন শিল্প কর্পোরেশন দেশ-বিদেশে ৪ হাজার ৮৬৫ দশমিক ৫০ মেট্রিক টন রাবার বিক্রি করে সর্বমোট ৫৩ দশমিক চার কোটি টাকা আয় করেছে।

মন্তব্য