kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

কোথায় পাওয়া যাবে বাজেট?

নিজস্ব প্রতিবেদক    

১৩ জুন, ২০১৯ ০১:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



কোথায় পাওয়া যাবে বাজেট?

নির্বাচনী ইশতেহারকে প্রাধান্য দিয়ে এবং আগামী পাঁচ বছরের পরিকল্পনা নিয়ে বাজেট পেশ হচ্ছে আজ। আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদের প্রথম এবং অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের প্রথম বাজেট এটি। অর্থমন্ত্রী আজ জাতীয় সংসদে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন। আসছে বাজেটের মোট আকার হতে যাচ্ছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার। এর মধ্যে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। 

বার্ষিক উন্নয়ন কর্মসূচীর(এডিপি) আকার ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা। এটি ইতিমধ্যে অনুমোদন করা হয়েছে। আসন্ন বাজেটে ঘাটতি দাঁড়াতে পারে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। এটি জিডিপি’র ৫ শতাংশ। আসন্ন বাজেটে জিডিপি প্রবৃদ্ধি লক্ষ্য ধরা হচ্ছে ৮ দশমিক ২০ শতাংশ। মূল্যস্ফীতির চাপ ৫ দশমিক ৫ শতাংশে আটকে রাখার পরিকল্পনা করা হচ্ছে।

বাজেটকে আরো অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd-এ বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করা যাবে। দেশ বা বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে। প্রাপ্ত সকল মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময়ে ও পরে তা কার্যকর করা হবে।

ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে নিম্নলিখিত সরকারি ওয়েবসাইট লিংক-এর ঠিকানায় বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে-›www.bangladesh. gov.bd, www.nbr-bd.org,  www.plancomm.gov.bd, www.imed.gov.bd, › www.bdpressinform.portal.gov.bd, www.pmo.gov.bd

মন্তব্য