kalerkantho

সোমবার । ১১ মাঘ ১৪২৭। ২৫ জানুয়ারি ২০২১। ১১ জমাদিউস সানি ১৪৪২

ইউল্যাবে নদী ও ধর্ম নিয়ে আন্তর্জাতিক সম্মেলন

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুন, ২০১৯ ১৯:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



ইউল্যাবে নদী ও ধর্ম নিয়ে আন্তর্জাতিক সম্মেলন

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) অনুষ্ঠিত হতে যাচ্ছে অষ্টম সাউথ অ্যান্ড সাউথ-ইস্ট এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব কালচার অ্যান্ড রিলিজিয়নের (এসএসইএএসআর) আন্তর্জাতিক সম্মেলন। এবারের সম্মেলনের বিষয়বস্তু হলো ‘নদী ও ধর্ম: দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাংস্কৃতিক সম্পর্ক’। আগামী ১৩ জুন থেকে ধানমন্ডির ইউল্যাবের প্রধান ক্যাম্পাসে শুরু হয়ে সম্মেলনটি চলবে ১৬ জুন পর্যন্ত।

মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে ইউল্যাব। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা, সম্মেলনের প্রধান আহ্বাহক এবং প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান, এসএসইএএসআরের প্রেসিডেন্ট অধ্যাপক ড. অমরজিভ লোচনসহ ইউল্যাব মিডিয়া স্টাডিজ এবং জার্নালিজম বিভাগের অধ্যাপক ড. সুমন রহমান।

চারদিনব্যাপী এই সম্মেলনে ৩০টি দেশ থেকে ১৭০টি গবেষণা প্রবন্ধ ১৫টি শিরোনামের অধীনে ৩৭টি প্যারালাল সেশনের মাধ্যমে উপস্থাপিত হবে। ১৩ জুন আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ড দীপু মনি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী কে এম খালিদ এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার মিসেস রিভা গাঙ্গুলি দাস। ১৫ জুন সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এই সম্মেলনে বই মেলা, লোকশিল্প মেলা এবং ইউল্যাবের শিক্ষার্থীদের ‘বাংলাদেশের নদী’ শীর্ষক চিত্র প্রদর্শনী ও ‘গ্রুপ টেম্পল অব পুঠিয়া’ শীর্ষক চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে। সম্মেলন শেষ হবে ১৬ জুন।

 

মন্তব্য



সাতদিনের সেরা