kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

অন্ধকারে নিমজ্জিত কারওয়ান বাজারের 'পাতালপথ'

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০১৯ ১৬:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



অন্ধকারে নিমজ্জিত কারওয়ান বাজারের 'পাতালপথ'

অন্ধকারে নিমজ্জিত রাজধানীর প্রাণকেন্দ্র কারওয়ান বাজার এলাকার প্রজাপতি আন্ডারপাস (পাতালপথ)। বৃহস্পতিবার সন্ধ্যার পর গিয়ে দেখা যায়- প্রবেশমুখে একেবারে গাঢ় অন্ধকার। পথচারীরার বের হচ্ছেন মোবাইলের আলো জ্বেলে। ওপর থেকে একদম নিচ পর্যন্ত যেখানে সিঁড়ি শেষ হয়েছে সেখান পর্যন্ত কোনো আলো নেই। সেই ঘুটঘুটে অন্ধকারে পথচারীরা যাতায়াত করছেন কেউ। সিঁড়ি দিয়ে উঠতে গিয়ে কিংবা নামার সময়  হোঁচট খেয়ে পড়ছেন।

কারওয়ান বাজার এলাকায় মেট্রো রেলের কাজ চলছে। তাই রাস্তা অতিক্রম করে বিপরীত দিকে যাওয়ার সুযোগ নেই পথচারীদের। একমাত্র ভরসা পাতালপথ।  প্রচুর মানুষ পাতালপথ দিয়ে যাতায়াত করছেন। প্রবেশমুখে থিকথিকে অন্ধকার হওয়ায় অনেকে টর্চ জ্বালিয়ে কিংবা মোবাইলের আলো জ্বালিয়ে পাতালপথে নামছেন। আর একইভাবে উঠে আসছেন।

নাজিম উদ্দিন নামের এক পথচারীরা বলেন, এখানে আলো নেই। কয়েকটা বাল্ব লাগানোর মতো ক্ষমতা নেই সিটি করপোরেশনের? এই দেখেন উষ্ঠা খেয়ে পড়ে গেছি। এভাবে তো অনেকেই চলাচল করতে গিয়ে দুর্ভোগে পড়ছে। আর এখান দিয়ে না গিয়েও উপায় নেই। কেননা পুলিশ প্রধান রাস্তা পার হতে দেয় না।

শাহজাহান সিরাজ নামের একজন বলেন, 'আসলে কিছুদিন আগেও পাতালপথ একটা চমৎকার যাতায়াতের পথ ছিল। এই পাতাল পথ দিয়েই প্রতিদিন আমাকে আসা-যাওয়া করতে হয় নিরুপায় হয়ে। ওপর দিয়ে যাওয়ার কোনো উপায় নেই। যাওয়া আসা করি যদিও ভয় লাগে কখন কে ছুঁড়ি দেখিয়ে সব কেড়ে নেয়।'

কারওয়ান বাজারের এই আন্ডারপাসের ভেতরে আলোর ব্যবস্থা রয়েছে। কিন্তু সেটাও ক্রমে আসছে বলে পথচারীরা জানান। একই সাথে ভেতরের পরিবেশ পানি পড়ে, স্যাঁতস্যাঁতে গন্ধে দম বন্ধ হবার যোগাড় বলেও অভিযোগ।

মন্তব্য



সাতদিনের সেরা