kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

বরিশালের সন্ধ্যা নদী থেকে বালু উত্তোলন বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক    

২৩ মে, ২০১৯ ০২:২৮ | পড়া যাবে ২ মিনিটে



বরিশালের সন্ধ্যা নদী থেকে বালু উত্তোলন বন্ধের নির্দেশ

বরিশালের বাবুগঞ্জ উপজেলার বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের স্মৃতি জাদুঘর ও তাঁর বাড়িসংলগ্ন সন্ধ্যা নদী থেকে বালু উত্তোলন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওই এলাকা থেকে বালু তোলার অনুমতি দিয়ে জেলা প্রশাসকের দেওয়া কার্যাদেশ তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে মহিউদ্দিন জাহাঙ্গীরের স্মৃতি জাদুঘর, বাড়ি, স্কুল, মাদরাসাসহ অন্যান্য স্থাপনা নদীগর্ভে বিলীন হওয়া ঠেকাতে বালু উত্তোলন বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। ভূমিসচিব, পরিবেশ ও গণপূর্তসচিব, বরিশাল বিভাগীয় কমিশনার, বরিশাল জেলা প্রশাসকসহ ১১ জনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গতকাল বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। স্থানীয় বাসিন্দা ও পশ্চিম ভুতেরদিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ আব্দুল কাদের মালের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। 

রিট আবেদনে বলা হয়, চলতি বছরের ১৫ এপ্রিল মেসার্স সততা ট্রেডার্স সন্ধ্যা নদী থেকে বালু উত্তোলনের অনুমতি পায়। এতে মহিউদ্দিন জাহাঙ্গীরের স্মৃতি জাদুঘর, বাড়ি, একাধিক গুরুত্বপূর্ণ স্থাপনাসহ ঘনবসতিপূর্ণ ওই এলাকা হুমকির মুখে পড়ে। এ নিয়ে স্থানীয় বাসিন্দারা মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। গণমাধ্যমে প্রতিবেদনও প্রকাশিত হয়। কিন্তু প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি।

মন্তব্য



সাতদিনের সেরা