kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

যানবাহনে কেন অগ্নি নির্বাপন ব্যবস্থা স্থাপন নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক   

২২ মে, ২০১৯ ১৮:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



যানবাহনে কেন অগ্নি নির্বাপন ব্যবস্থা স্থাপন নয়: হাইকোর্ট

বাস, মিনিবাসসহ সকল গণপরিবহন এবং সব ধরনের যানবাহনে কেন অগ্নি নির্বাপন ব্যবস্থা স্থাপনের নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে রুলে জানমাল রক্ষায় যানবাহনে অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র ও যোগাযোগ সচিব, বিআরটিএ চেয়ারম্যান, ফায়ার সর্ভিসের মহাপরিচালক, পুলিশের আইজিসহ ছয়জনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন। সুপ্রিম কোর্টের আইনজীবী আবুল বারাকাত সাজ্জাদ আল বারী সোহেলের করা এক রিট আবেদনে এ আদেশ দেন। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সৈয়দ মিছবাহুল আনওয়ার।

গত ১৯ মার্চ বারিধারায় নুর-ই মক্কা নামের বাস, গত ২০ ফেব্রুয়ারি ধানমন্ডিতে গাবতলীগামী ৭ নম্বর বাসসহ বিভিন্ন সময়ে বিভিন্ন রুটে বাসে আগুন লেগে হতাহতের ঘটনায় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদন করা হয়।

রিট আবেদনে বলা হয়, মটরযান অধ্যাদেশ ১৯৮৩-এর ৬০(৩) নম্বর ধারা এবং ২০১৭ সালের ২ মার্চ বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী সব ধরনের যানবাহনে অগ্নি নির্বাপন ব্যবস্থা থাকতে হবে। কিন্তু এই নির্দেশনা কার্যকর হয়নি। এই আইন মানা হচ্ছে না। যানবাহনগুলোতে ইঞ্জিন অতিরিক্ত গরম হওয়াসহ বিভিন্ন কারণে আগুনের ঘটনা ঘটছে। 

রিট আবেদনকারী আইনজীবী সাংবাদিকদের বলেন, আইন অনুসারে অগ্নি নির্বাপক যন্ত্র ও ব্যবস্থা যানবাহনে থাকলে এরকম দুর্ঘটনা খুব সহজেই এড়ানো যায়। জনসাধারণ বা যাত্রীসাধারণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতেই রিট আবেদনটি করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা