kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

রাজিবের পরিবারকে এককোটি টাকা ক্ষতিপূরণের রুলের রায় কাল

নিজস্ব প্রতিবেদক   

২২ মে, ২০১৯ ১৭:০৫ | পড়া যাবে ২ মিনিটে



রাজিবের পরিবারকে এককোটি টাকা ক্ষতিপূরণের রুলের রায় কাল

রাজধানীতে দুই বাসের চাপায় নিহত তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজিব হাসানের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে এককোটি টাকা দিতে কেন নির্দেশ দেওয়া হবে না মর্মে জারি করা রুলের ওপর কাল বৃহস্পতিবার রায় দেবেন হাইকোর্ট।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চে এ রায় ঘোষণা করা হবে। আদালতে রিট আবেদনকারীপক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

গতবছর ৩ এপ্রিল দুই বাসের চাপে হাত কাটা পড়ে রাজিবের। এ ঘটনায় পরদিন ৪ এপ্রিল রিট আবেদন করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। এদিন রাজিবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে রুল জারি করেন আদালত। কিন্তু রাজিব ওই বছরের ১৬ এপ্রিল দিবাগত রাতে মারা যান। রাজিবের মৃত্যুর খবর জানানোর পর আদালত গতবছর ৮ মে এক আদেশে রাজিবের দুই ভাইকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন। আপিল বিভাগ একই বছরের ২২ মে হাইকোর্টের আদেশ স্থগিত করে দেন। একইসঙ্গে হাইকোর্টকে কমিটি করতে নির্দেশ দিয়েছিলেন। এরপর হাইকোর্ট গতবছর ৩০ মে এক আদেশে একটি কমিটি গঠন করে দেন।

এই কমিটির দেওয়া প্রতিবেদনে বলা হয়, দুই বাসের চালকের (বিআরটিসি ও স্বজন পরিবহন) বড় গাড়ি চালানোর লাইসেন্স ছিল না। তাদের হালকা যানবাহন চালানোর লাইসেন্স ছিল। ওই প্রতিবেদনে সড়ক দুর্ঘটনা রোধে মোট ১৮ দফা সুপারিশ করা হয়। এই প্রতিবেদন গতবছর ১৫ অক্টোবর আদালতে উপস্থাপন করা হয়। এরপর রুলের ওপর গত ৩ এপ্রিল চূড়ান্ত শুনানি শুরু হয়। এই রুলের ওপর শুনানি শেষে রায়ের জন্য দিন ধার্য করেন আদালত।

মন্তব্য



সাতদিনের সেরা