kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

হজযাত্রী প্রতিস্থাপনে ধর্ম মন্ত্রণালয়ের জরুরি বিজ্ঞপ্তি

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৯ ১২:৫২ | পড়া যাবে ২ মিনিটে



হজযাত্রী প্রতিস্থাপনে ধর্ম মন্ত্রণালয়ের জরুরি বিজ্ঞপ্তি

ফাইল ফটো

হজযাত্রী প্রতিস্থাপনের জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে ২৩ মে থেকে ৩ জুন পর্যন্ত সময়ের মধ্যে হজযাত্রী প্রতিস্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। নিবন্ধিত কোনো হজযাত্রীর যদি মৃত্যু হয় বা গুরুতর কোনো কারণে হজে যেতে সক্ষম না হন তাহলে এর আওতায় অন্য কাউকে সে স্থানে নেওয়া যাবে।

আজ বুধবার মন্ত্রণালয়ের সহকারী সচিব এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত এ জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছর হজ কার্যক্রমে অংশগ্রহণকারী সব এজেন্সির অবগতির জন্য জানানো যাচ্ছে যে, জাতীয় হজ ও ওমরা নীতির আলোকে একটি হজ এজেন্সি নিবন্ধিত মোট হজযাত্রীর সর্বোচ্চ শতকরা ৫ ভাগ (মাহরামসহ) হজযাত্রী প্রতিস্থাপনের সুবিধা পাবে। এ লক্ষ্যে ২৩ মে থেকে ৩ জুন পর্যন্ত সময়ের মধ্যে হজযাত্রী প্রতিস্থাপনের নিমিত্তে কতিপয় কার্যাদি সম্পন্ন করতে সংশ্লিষ্ট সব এজেন্সিকে অনুরোধ করা হলো।

করণীয় কাজের মধ্যে রয়েছে-

১. হজ এজেন্সির নিজস্ব প্যাডে পরিচালক, হজ অফিস, আশকোনা, ঢাকা বরাবর সংশ্লিষ্ট এজেন্সিকে আবেদন করতে হবে এবং একই সঙ্গে হার্ডকপির পাশাপাশি অনলাইনে তথ্য ইনপুট নিশ্চিত করতে হবে।

২. আবেদনের সঙ্গে প্রতিস্থাপনযোগ্য হজযাত্রীর গুরুতর অসুস্থতা ও মৃত্যুজনিত কারণে হজ পালন করতে পারবেন না মর্মে উপযুক্ত চিকিৎসকের সনদ দাখিল করতে হবে।

৩. ২০১৯ সালের হজ কার্যক্রমে অংশগ্রহণকারী হজ এজেন্সির যেসব নিবন্ধিত হজযাত্রী মৃত্যু বা গুরুতর অসুস্থতাজনিত কারণে এ বছর হজে যেতে পারছেন না সেসব হজযাত্রীর সংখ্যা আগামী ২৬ মে সকাল ১০টার মধ্যে হজ ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেমে প্রোফাইলের ‘উইল নট পারফর্ম’ নির্বাচন করতে হবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা