kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

বিচারাধীন মামলার বিষয়ে সংবাদ প্রকাশ নিয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনের ব্যাখ্যা

নিজস্ব প্রতিবেদক   

২১ মে, ২০১৯ ১৯:১৫ | পড়া যাবে ২ মিনিটে



বিচারাধীন মামলার বিষয়ে সংবাদ প্রকাশ নিয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনের ব্যাখ্যা

আদালতে বিচারাধীন মামলার বিষয়ে রিপোর্ট প্রচার ও প্রকাশ করা থেকে বিরত থাকতে জারি করা বিজ্ঞপ্তির বিষয় স্পষ্ট করে আজ মঙ্গলবার পৃথক একটি বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেনের স্বাক্ষরে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্ট সবসময় সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাসী। আদালতের ভাবমূর্তি ও মর্যাদা ক্ষুণ্ণ হয় এবং বিচারকার্য প্রভাবিত হয় এমন সংবাদ পরিবেশন ও প্রচার প্রত্যাশিত নয়। 

আদালতে বিচারাধীন মামলার বিষয়ে রিপোর্ট প্রচার ও প্রকাশ করা থেকে বিরত থাকতে গত ১৬ মে সুপ্রিম কোর্ট প্রশাসন একটি বিজ্ঞপ্তি জারি করে। এর পর এ নিয়ে সাংবাদিক সমাজ থেকে প্রতিবাদ ওঠে। এ অবস্থায় আইনমন্ত্রী আনিসুল হক এমপি সোমবার প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাত শেষে বেরিয়ে সাংবাদিকদের বলেন, এ বিষয়ে সুপ্রিম কোর্ট ব্যাখ্যা দেবে। আইনমন্ত্রীর এই বক্তব্যের পরদিনই সুপ্রিম কোর্ট প্রশাসন আগের বিজ্ঞপ্তির বিষয় স্পষ্ট করে আজ নতুন বিজ্ঞপ্তি দিয়েছে।

গত ১৬ মে সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো ইলেক্ট্রনিক মিডিয়া ও প্রিন্ট মিডিয়া বিচারাধীন মামলা সংক্রান্ত বিষয়ে সংবাদ পরিবেশন/ স্ক্রল করছে, যা অনভিপ্রেত। 

ব্যাংক ঋণ সংক্রান্ত বিষয়ে ২০১৭ সালের হাইকোর্টের একটি বেঞ্চের দেওয়া আদেশের বিরুদ্ধে ন্যাশনাল ব্যাংকের একটি মামলায় আজ আপিল বিভাগে শুনানিকে কেন্দ্র করে বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত ও প্রচারিত প্রতিবেদন সুপ্রিম কোর্টের নজরে আসার পর এই বিজ্ঞপ্তি জারি করে।

মন্তব্য



সাতদিনের সেরা