kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

রমনার বটমূলে বোমা হামলা

সাক্ষ্য দিলেন দুই পুলিশ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক   

২১ মে, ২০১৯ ০২:২৫ | পড়া যাবে ২ মিনিটে



সাক্ষ্য দিলেন দুই পুলিশ কর্মকর্তা

ফাইল ছবি

১৮ বছর আগে রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনায় করা বিস্ফোরকদ্রব্য আইনের মামলায় দুই পুলিশ কর্মকর্তা সাক্ষ্য দিয়েছেন। গতকাল সোমবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এ সাক্ষ্য দেন তাঁরা। বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান তাঁদের সাক্ষ্য নেন। আজ মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার বাকি সাক্ষীদের সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে। 

২০০১ সালের ১৪ এপ্রিল ছায়ানটের পহেলা বৈশাখের অনুষ্ঠানে ভয়াবহ বোমা হামলায় ১০ জন প্রাণ হারায়, আহত হয় অনেকে। ওই ঘটনায় রমনা থানার ওই সময়ের এসআই কবির হোসেন বাদী হয়ে মামলা করেন। সিআইডি এ মামলার তদন্ত করে। ২০০৮ সালের ২৯ নভেম্বর হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নানসহ ১৪ জনকে অভিযুক্ত করে সিআইডির পরিদর্শক আবু হেনা মো. ইউসুফ হত্যা ও বিস্ফোরক আইনে দুটি পৃথক অভিযোগপত্র দাখিল করেন।

২০১৪ সালের ২৩ জুন ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. রুহুল আমিন হত্যা মামলার রায় ঘোষণা করেন। রায়ে মুফতি হান্নানসহ আটজনের মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। তাদের মধ্যে মুফতি হান্নানের ফাঁসি কার্যকর হয়েছে সিলেটে ব্রিটিশ হাইকমিশনারের ওপর হামলার মামলায়।

মামলায় অভিযুক্তদের মধ্যে মাওলানা আকবর হোসেন, আব্দুল হান্নান, আরিফ হোসেন, শাহাদাত হোসেন, সাব্বির, শেখ ফরিদ, আব্দুর রউফ, ইয়াহিয়া, আবু বকর ও আবু তাহের কারাগারে রয়েছেন। অন্যদিকে মাওলানা তাজউদ্দিন, শফিকুর রহমান, আবদুল হাই ও জাহাঙ্গীর আলম বদর এখনো পলাতক।

মন্তব্য



সাতদিনের সেরা