kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

ইস্তাম্বুলে ব্রিফিং

রোহিঙ্গা ইস্যুকে বাঁচিয়ে রাখাই নয়, বিশ্ব সম্প্রদায়ের জোরালো ভূমিকাও চায় ঢাকা

কূটনৈতিক প্রতিবেদক   

২০ মে, ২০১৯ ০২:১৭ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা ইস্যুকে বাঁচিয়ে রাখাই নয়, বিশ্ব সম্প্রদায়ের জোরালো ভূমিকাও চায় ঢাকা

রোহিঙ্গা সংকট সমাধানের আগে বৈশ্বিক অঙ্গনে এ ইস্যু শুধু বাঁচিয়ে রাখাই নয় বরং বিশ্ব সম্প্রদায়ের জোরালো ভূমিকাও চায় বাংলাদেশ। গত শনিবার রাতে তুরস্কের ইস্তাম্বুলে কনরাড বসফরাস হোটেলে রোহিঙ্গা সংকট নিয়ে ‘বাংলাদেশ-তুরস্ক : মানবতার জন্য সহমর্মিতা’ শীর্ষক ব্রিফিংয়ে পররাষ্ট্রসচিব শহীদুল হক এ কথা জানান।

ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল গতকাল রবিবার জানায়, ব্রিফিংয়ে তুরস্কের পার্লামেন্টের সদস্য, ইস্তাম্বুলের ডেপুটি গভর্নর, তুরস্কের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর রেক্টর, খ্যাতনামা শিক্ষাবিদরা ছাড়াও ইস্তাম্বুলভিত্তিক থিংক ট্যাংক ও এনজিওগুলোর শীর্ষ নির্বাহীরা উপস্থিত ছিলেন। পররাষ্ট্রসচিব শহীদুল হক রোহিঙ্গা সংকটের ঐতিহাসিক বিবর্তন ও রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর মিয়ানমার বাহিনীর বছরের পর বছর ধরে ধারাবাহিক নিপীড়ন ও নৃশংসতার বর্ণনা দেন। রোহিঙ্গা সংকটের মূল কারণগুলো তুলে ধরার পাশাপাশি এর বিভিন্ন মাত্রা ও প্রেক্ষাপট তুলে ধরেন পররাষ্ট্রসচিব।

তিনি রোহিঙ্গা সংকটের কার্যকর ও টেকসই সমাধানে বিভিন্ন চ্যালেঞ্জ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের এ যাবত্ সহযোগিতার তথ্য ব্রিফিংয়ে তুলে ধরেন এবং এ ব্যাপারে তাদের আরো সহযোগিতা কামনা করেন।

ইস্তাম্বুলে বাংলাদেশের কনসাল জেনারেল মনিরুল ইসলাম তাঁর স্বাগত বক্তব্যে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-তুরস্ক সম্পর্কে ইতিবাচক অগ্রগতির কথা জানান। বিশেষ করে রোহিঙ্গা সংকটের পটভূমিতে ভ্রাতৃপ্রতিম দুই দেশের মধ্যে মৈত্রী আরো জোরালো হয়েছে বলে তিনি জানান। 

ব্রিফিংয়ে তুরস্কের সংসদ সদস্য রাভজা কাভাকচি রোহিঙ্গা সংকট সমাধানে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার ব্যাপারে তুরস্ক সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা জানান। 

ইস্তাম্বুলের ডেপুটি গভর্নর ইসমাইল গুলতেকিন রোহিঙ্গা সংকটে তুরস্ক সরকারের টেকসই সহযোগিতার আশ্বাস দেন। এর পাশাপাশি তিনি বাংলাদেশ ও তুরস্কের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্ভাবনা বাস্তবায়নে দুই দেশের জনগণের মধ্যে বোঝাপড়া ও যোগাযোগ উত্সাহিত করার ওপর জোর দেন।

পররাষ্ট্রসচিব আজ সোমবার আংকারায় তুরস্কের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের আলোচনায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। 

মন্তব্য



সাতদিনের সেরা