kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

অদক্ষ নেতৃত্বের জন্য বিশ্ব র‍্যাংকিংয়ে নেই ঢাবি : ড. মঈন

ধানের দাম ও পাটকল শ্রমিকদের বকেয়া বেতন দাবিতে কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক   

২০ মে, ২০১৯ ০১:৫৬ | পড়া যাবে ৩ মিনিটে



অদক্ষ নেতৃত্বের জন্য বিশ্ব র‍্যাংকিংয়ে নেই ঢাবি : ড. মঈন

লন্ডনভিত্তিক টাইমস হায়ার এডুকেশন এশিয়ার ৪১৭টি বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা প্রকাশ করেছে, যেখানে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় স্থান করে নিতে পারেনি। এটি বৈশ্বিক র‍্যাংকিংয়ে হাজারের মধ্যেও নেই। কেন, সেটা আজ জাতির কাছে বড় প্রশ্ন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান গতকাল রবিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। একই সঙ্গে তিনি র‍্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম না থাকার কয়েকটি কারণও তুলে ধরেন।

একই সংবাদ সম্মেলনে কৃষকের ধানের ন্যায্য মূল্যপ্রাপ্তি এবং পাটকল শ্রমিকদের বকেয়া বেতন প্রদানের দাবিতে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

ড. মঈন খান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোর্স কারিকুলাম বা সিলেবাসগুলো উন্নত বিশ্বের নামিদামি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাল মিলিয়ে হালনাগাদ করা হয় না। এখানে বেশির ভাগ ক্ষেত্রে উন্নত বিশ্বের দেশগুলো থেকে ছাপা হওয়া নামি প্রকাশকের বদলে অখ্যাত ভারতীয় বা অনুন্নত বিভিন্ন দেশের প্রকাশনা পাঠ্য বই হিসেবে বেছে নেওয়া হয়।

মঈন খান বলেন, মানসম্মত পাঠদানের জন্য মানসম্মত শিক্ষক নিয়োগ অতীব জরুরি। দুর্ভাগ্যজনকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব চরম আকার ধারণ করেছে। দলীয় রাজনৈতিক কর্মী অর্থাত্ ছাত্রলীগের কর্মীকে নিয়োগ প্রদানের মাধ্যমে ভোটার তৈরির চেষ্টা করা হয়, যাতে শিক্ষক রাজনীতিতে প্রভাব বজায় রাখা সম্ভব হয়। 

বিএনপির এই বয়োজ্যেষ্ঠ নেতা বলেছেন, ‘শিক্ষকের নেতৃত্বে বিভিন্ন প্রাসঙ্গিক সেক্টরগুলোতে ছাত্র-ছাত্রীদের ভিজিটে নিয়ে যাওয়া হয় এবং বিশেষ করে দেশ-বিদেশের নামিদামি অধ্যাপক ও প্রাসঙ্গিক সেক্টরের সফল পেশাজীবীদের অতিথি শিক্ষক হিসেবে আনা হয়। এ রকম আধুনিক পাঠদান পদ্ধতি এরই মধ্যে বিশ্বব্যাপী প্রচলিত হয়ে গেছে। কিন্তু বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় চেপে বসা দুর্বল, অযোগ্য ও অদক্ষ নেতৃত্বের কারণে আমাদের প্রিয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি।’

ড. মঈন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজও স্কুলের মতো শুধুই একমুখী লেকচারভিত্তিক পদ্ধতি অনুসরণ করা হয়। অথচ উন্নত বিশ্বের নামিদামি বিশ্ববিদ্যালয়গুলোতে এর বাইরেও ক্লাসরুমে ইন্টার-অ্যাকটিভ পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। গ্রুপ বা ইন্ডিভিজুয়াল অ্যাসাইনমেন্ট দেওয়া, সারপ্রাইজ কুইজ বা টেস্ট নেওয়া, গ্রুপ বা ইন্ডিভিজুয়াল প্রেজেন্টেশন নেওয়া এবং মাল্টিমিডিয়া সরঞ্জামের সহায়তা নিয়ে অডিও বা ভিডিও ক্লিপিংস দেখানো হয়। 

এ ছাড়া দ্রুতগতিসম্পন্ন ইন্টারনেটসহ সমৃদ্ধ লাইব্রেরি বা গ্রন্থাগার বিশ্ববিদ্যালয়ের পাঠদান পদ্ধতির সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। রেফারেন্স বই এবং জার্নালের সম্ভার থাকতে হবে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি বা গ্রন্থাগারগুলোতে। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিটি পুরনো বইয়ের একটি প্রদর্শনী কেন্দ্রে পরিণত হয়েছে, যেখানে জ্ঞানান্বেষণে আগ্রহী শিক্ষার্থীরা কদাচিত্ পা ফেলে থাকে।

বিএনপির এই নেতা বলেন, ‘একসময় অনেক বিদেশি ছাত্র-ছাত্রী পড়তে এলেও আমার জানামতে এই মুহূর্তে একজনও বিদেশি শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত নেই। ভাষা ইনস্টিটিউটে হাতে গোনা কয়েকজন ছাড়া অন্য কোনো বিভাগে বিদেশি শিক্ষক বা গবেষকের দেখা বলতে গেলে মেলেই না।’

দুই দিনের কর্মসূচি ঘোষণা : কৃষককে ধানের ন্যায্য মূল্য ও পাটকল শ্রমিকদের বকেয়া বেতন প্রদানের দাবিতে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। সে অনুযায়ী আগামীকাল মঙ্গলবার দেশব্যাপী জেলা প্রশাসককে বিএনপির পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হবে। এ ছাড়া ২৩ মে সারা দেশে ইউনিয়ন পর্যায়ের হাট-বাজারগুলোতে মানববন্ধন করা হবে।

সংবাদ সম্মেলন থেকে এই কর্মসূচির কথা জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। এ সময় অন্যদের মধ্যে অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যক্ষ সেলিম ভূইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা