kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

১২ জুলাই সরকারি ম্যাটস ও আইএইচটিতে ভর্তি পরীক্ষা

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৯ ১৪:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



১২ জুলাই সরকারি ম্যাটস ও আইএইচটিতে ভর্তি পরীক্ষা

সরকারি ৯টি মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) ও ১৩টি ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (আইএইচটি)-তে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। আগামী ১২ জুলাই (শুক্রবার) অভিন্ন প্রশ্নপত্রের মাধ্যমে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

ওইদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের লিখিত পরীক্ষা বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এমসিকিউ উত্তরপত্র ওএমআর মেশিনে নিরীক্ষা করা হবে।

গত ১৫মে স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন শাখার পরিচালক অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এক ভর্তি বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদফতর কর্তৃক পরিচালিত ভর্তি পরীক্ষার ফলাফল ও অপেক্ষমাণ তালিকা তৈরি উভয় ক্ষেত্রে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে। ভর্তির জন্য সাময়িকভাবে নির্বাচিত প্রার্থীদের তালিকা এবং অপেক্ষমাণ তালিকা একই সঙ্গে প্রকাশ করা হবে।

জানা গেছে, ভর্তির যোগ্যতা অনুযায়ী ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে ন্যূনতম জিপিএ ২ দশমিক ৫ প্রাপ্ত হতে হবে। জীববিজ্ঞান বিষয় অবশ্যই থাকতে হবে তাঁর। এছাড়া যে সকল প্রার্থী ও-লেভেল বা বিদেশ থেকে পাশ করেছেন তাদের দুই হাজার টাকার পে-অর্ডার জমা প্রদান করে পরিচালক চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়নের কাজ থেকে ইকুইভ্যালেন্স সার্টিফিকেট আইডি কোড সংগ্রহ করতে হবে। এছাড়া তারা ফরম পূরণ করতে পারবে না। বিভাগীয় প্রার্থীরা পূর্বে পরিচালক চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী ঢাকা কাছ থেকে আইডি কোড সংগ্রহ করবেন।

আরো জানা গেছে, এসএমএস ও অনলাইনে ভর্তির আবেদন ২১ মে সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে  ১৮ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আগামী ৪ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে প্রার্থীরা।  ভর্তির আবেদন ফি ৭০০ টাকা প্রিপেইড টেলিটকের মাধ্যমে প্রদান করতে হবে তাদের।

মন্তব্য