kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

তরুণ প্রজন্মকে তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে গড়ে ওঠার আহবান স্পিকারের

নিজস্ব প্রতিবেদক   

১৯ মে, ২০১৯ ০১:০৭ | পড়া যাবে ৩ মিনিটে



তরুণ প্রজন্মকে তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে গড়ে ওঠার আহবান স্পিকারের

ছবি: কালের কণ্ঠ

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বর্তমান বিশ্ব তথ্য প্রযুক্তি নির্ভর। তথ্য-প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে ভবিষ্যৎ বিশ্বে টিকে থাকা অকল্পনীয়। এ কারণে আইসিটিতে প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। এ সময় তিনি তরুণ প্রজন্মকে তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে গড়ে ওঠার আহবান জানান।

শনিবার নিজ নির্বাচনী এলাকা পীরগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক পরিচালিত সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণের শুভ উদ্বোধনকালে এসব কথা বলেন স্পিকার। উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিনের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল, পৌর মেয়র আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মিলন মন্ডল ও মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা আলম রিনা।

এ সময় স্পিকার বলেন, কারিগরি বা কর্মমুখী শিক্ষা হচ্ছে এমন এক ধরনের শিক্ষা যাতে শিক্ষার্থী তার জীবনের বাস্তব ক্ষেত্রে কোনো একটি পেশা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে পারে। এ শিক্ষা গ্রহণের পর শিক্ষার্থীকে আর চাকরির জন্য অপেক্ষা করতে হয় না। সে নিজেই স্বাধীনভাবে কারিগরি বা কর্মমুখী পেশার মাধ্যমে জীবিকা নির্বাহ করতে পারে।

শিরীন শারমিন বলেন, তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণ এ অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বেকার যুবকদের তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণ লাভের মাধ্যমে বেকারত্ব থেকে মুক্তির পথ দেখাবে। নতুন নতুন উদ্যোক্তা হয়ে আরো অনেক যুবককে কাজ করার সুযোগ তৈরি করে দিতে সক্ষম হবে। ফলশ্রুতিতে এ অঞ্চলের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন হবে বলে আমার বিশ্বাস। তিনি আরো বলেন, বর্তমান সরকার জনগণের জীবনমান উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। সরকারের গৃহীত কার্যক্রমের সুফল তৃণমূল জনগণের নিকট পৌঁছে যাচ্ছে। তরুণ জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়তে সবাইকে কাজ করতে হবে।

অনুষ্ঠানে স্পিকার নারীদের মাঝে সেলাই মেশিন ও কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করেন। এ সময় তিনি আইসিটি প্রশিক্ষণ ল্যাব পরিদর্শন করেন। এর আগে স্পিকার বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়ার ১০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পীরগঞ্জে তাঁর কবর জিয়ারত করেন এবং তাঁর রুহের মাগফিরাত কামনা করে পরিচালিত দোয়ায় শরিক হন। পরে তিনি ড. এম এ ওয়াজেদ মিয়ার স্মরণে পীরগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচন করেন।

মন্তব্য



সাতদিনের সেরা