kalerkantho

বুধবার । ২৯ জানুয়ারি ২০২০। ১৫ মাঘ ১৪২৬। ৩ জমাদিউস সানি ১৪৪১     

‘১৮ এর আগে বউ নয়’

নিজস্ব প্রতিবেদক   

১৭ মে, ২০১৯ ০২:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



‘১৮ এর আগে বউ নয়’

দেশে বাল্যবিবাহ বন্ধে ’১৮ এর আগে বউ নয়’ শিরোনামে পাঁচ বছরব্যাপী (২০১৩-২০১৮) একটি প্রচারাভিযান সম্পন্ন করেছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। এ উপলক্ষে জাতীয় মানবাধিকার কমিশন ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের উদ্যোগে এক মূল্যায়ন আদান-প্রদান বিষয়ক সভার আয়োজন করা হয়।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর কারওয়ানবাজারে কমিশনের কনফারেন্স কক্ষে এ সভা হয়।

সভায় এই প্রচারাভিযানের মূল্যায়ন প্রতিবেদনে বিভিন্ন বেসরকারি সংস্থা (এনজিও) থেকে প্রায় ৪০ জন প্রতিনিধি অংশ নেন। এই গবেষণার অন্যতম সুপারিশ ছিল শিশুর নেতৃত্ববিকাশ, ধর্মীয় নেতার সচেতনতা, বিবাহিত কিশোর-কিশোরীদের নিয়ে কাজ করা, ভবিষ্যতে এ ধরনের আরো দীর্ঘমেয়াদি ও টেকসই প্রকল্প নেওয়া উচিত। 

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. শাহনাজ হুদা বলেন, ‘ব্যালবিবাহ রোধে আইন প্রণয়নের পাশাপাশি এর যথাযথ প্রয়োগ এবং মনিটরিংয়ের ব্যবস্থা থাকা দারকার।’

ওয়ার্ল্ড ভিশনের অধিপরামর্শের (অ্যাডভোকেসি) উপ-পরিচালক সাবিরা সুলতানা বলেন, ‘ব্যালবিবাহ রোধে শিশুর অংশগ্রহণ ও ক্ষমতায়নের পাশাপাশি স্থানীয় শিশু সুরক্ষা সিস্টেমকে আরো শক্তিশালী এবং শিক্ষাপ্রতিষ্ঠানে রিপোর্টিং ও রেসপন্স মেকানিজমকে কার্যকর করতে হবে।’ 

জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ও শিশু অধিকার কমিটির সদস্য মোসা. নুরুন্নাহার ওসমানী বলেন, ‘বাল্যবিবাহ রোধে এখনো আমাদের অনেক কাজ করতে হবে। কাজিদের এ বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে যাতে তাঁরা ১৮ বছরের আগে কোনো মেয়ের বিয়ের ব্যবস্থা করতে না পারেন।’ তিনি বাল্যবিবাহের বিরুদ্ধে জনগণকে সচেতন করার ওপর গুরুত্বারোপ করেন। 

স্ত্রেলা রুপা মল্লিকের সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে জাতীয় মানবাধিকারের উপ-পরিচালক রবিউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা