kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

'শিশুদের উপযোগী গল্পের বইয়ের অভাব রয়েছে'

নিজস্ব প্রতিবেদক    

২৬ এপ্রিল, ২০১৯ ১৪:১৪ | পড়া যাবে ২ মিনিটে



'শিশুদের উপযোগী গল্পের বইয়ের অভাব রয়েছে'

'বাদল ও মৎস্যকন্যা' বইয়ের মোড়ক উন্মোচন করছেন রুম টু রিড'র কান্ট্রি ডিরেক্টর রাখী সরকার ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবু হেনা মোস্তফা কামাল।

পাঠ্য বইয়ের বাইরে শিশুদের উপযোগী গল্পের বইয়ের অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেসরকারি সংস্থা রুম টু রিড প্রকাশিত ১০টি শিশুতোষ গল্পের বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে আবু হেনা বলেন, 'সরকারের পাশাপাশি প্রাথমিক স্তরে শিশুদের পড়ার অভ্যাস গড়ে তোলার কাজ করছে রুম টু রিড। সংস্থাটির বই প্রকাশনার উদ্যোগ নিঃসন্দেহে উৎসাহব্যঞ্জক।

রুম টু রিড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাখী সরকার বলেন, 'কক্সবাজারে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের পর্যাপ্ত মানসম্মত শিক্ষাপকরণের স্বল্পতা রয়েছে। এ ছাড়া প্রশিক্ষিত শিক্ষকেরও অভাব রয়েছে সেখানে। এই অভাব দূর করতে ইউএসডিএ ও ডাব্লিউএফপি'র সঙ্গে যৌথভাবে কাজ করছে রুম টু রিড।'

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের দারিদ্র্য পীড়িত এলাকায় স্কুল ফিডিং প্রকল্পের পরিচালক ও যুগ্ম সচিব মো. রুহুল আমিন খান, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক ও যুগ্ম সচিব মো. শওকত আলী, ডাব্লিউএফপির কর্মসূচি প্রধান রেজাউল করিম।

এ ছাড়া উপস্থিত ছিলেন শিক্ষাবিদ, শিক্ষানুরাগী এবং সরকারি ও বেসরকারি কর্মকর্তারা।

ইউএসডিএ এবং ডাব্লিউএফপির সহায়তায় শিশুশিক্ষাবিষয়ক প্রকল্পের আওতায় প্রকাশিত বইগুলো হলো 'বাদল ও মৎস্যকন্যা', 'কলি আর ধলির গল্প', 'বন বিহঙ্গের কথা', 'ভূতের বাড়ি ফেরা', 'চাঁদের বুড়ি ও জলপরি', 'ডিং ও টিটিং', 'টোট-টেং', 'তাতাই ও যক্ষবাবু', 'ওটা কোথায়' এবং 'আলোর খোঁজে সমুদ্রতারা'। 

মন্তব্য