kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

বিএনপির সংসদ সদস্যদের ছাড়াই শুরু অধিবেশন

নিজস্ব প্রতিবেদক   

২৪ এপ্রিল, ২০১৯ ২০:২৯ | পড়া যাবে ২ মিনিটে



বিএনপির সংসদ সদস্যদের ছাড়াই শুরু অধিবেশন

শপথ না নেওয়ায় চলতি জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনও বিএনপি থেকে নির্বাচিত ৬ জন সংসদ সদস্য ছাড়াই শুরু হয়েছে। অধিবেশনের শুরুতে ভয়াবহ বোমা হামলায় শ্রীলঙ্কায় নিহত শিশু জায়ান চৌধুরীসহ অন্যান্যদের স্মরণে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। তাদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

আজ বুধবার সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের দ্বিতীয় অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। ওই প্রস্তাবে সম্প্রতি শ্রীলংকায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলায়, ঢাকার বনানীর এফআর টাওয়ারে অগ্নিকা-ে, নিউজল্যান্ডের ক্রাইষ্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায়, ইথিওপিয়ায় বিমান বিধ্বস্তে নিহতদের ঘটনায় শোক জানানো হয়। এখানে বিশেষ গুরুত্ব দিয়ে উল্লেখ করা হয়, শ্রীলংকায় নিহত আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীর নাম। এছাড়া শোক প্রস্তাবে অভিনেতা টেলি সামাদ, প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানম বানু, পিআইবি’র মহাপরিচালক শাহ আলমগীল, কবি আল মাহমুদ, সঙ্গীত শিল্পী শাহনাজ রহমতুল্লাহ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের বাবা বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেকসহ প্রয়াত আরো কয়েক জনের নাম উল্লেখ করা হয়।

এদিকে অধিবেশন শুরু হলেও অধিবেশনের মেয়াদ ও কার্যসুচী চূড়ান্ত হয়নি। গতকাল বুধবার বিকেল ৪টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এবিষয়ে সিদ্ধান্ত হওয়া কথা থাকলে অনিবার্য কারণে বৈঠকটি স্থগিত করা হয়। আজ বিকেল ৪টায় বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই বৈঠকে অধিবেশনের কার্যসূচি চূড়ান্ত করা হবে। অধিবেশনটি সর্বোচ্চ ৫দিন চলতে পারে বলে জানাগেছে।

এদিকে নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর কারচুপির অভিযোগ এনে নির্বাচন বাতিলের দাবি জানিয়ে শপথ অনুষ্ঠান বর্জন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নির্বাচিত ৬ জন সংসদ সদস্য। ফলে তাদের আসন ৬টি প্রথম অধিবেশনের মতো এবারও ফাঁকা আছে। আগামী ৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে ওই আসনগুলোতে পূননির্বাচন হবে।

মন্তব্য