kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

এমপিও’র দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন

কাল জাতীয় বিশ্ববিদ্যালয় ঘেরাও করবে নন-এমপিও শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক   

২৪ এপ্রিল, ২০১৯ ১৭:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



কাল জাতীয় বিশ্ববিদ্যালয় ঘেরাও করবে নন-এমপিও শিক্ষকরা

এমপিওভুক্তির দাবিতে বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয় ঘোরাও করবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স কোর্সেও নন-এমপিও শিক্ষকরা। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়।

মানববন্ধন চলাকালে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরামের আহ্বায়ক নেকবর হোসাইনের সভাপতিত্বে ও সদস্য সচিব মো. মোহরাব আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বিক্ষুব্ধ শিক্ষকরা বলেন, উচ্চ শিক্ষা বিস্তারের লক্ষ্যে ও গ্রামাঞ্চলে গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষা লাভের জন্য সরকার  ১৯৯৩ সালে বেসরকারি কলেজ সমূহে অনার্স-মাস্টার্স কোর্স চালু করা হয়। কিন্তু দীর্ঘ ২৭ বছরেও উচ্চ শিক্ষাদানে নিয়োজিত এই সকল শিক্ষকদের এমপিওভুক্ত করা হয়নি। শুধুমাত্র নীতিমালার দোহাই দিয়ে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরগুলো কালক্ষেপন করছে। এতে ন্যায্য বেতন-ভাতা বঞ্চিত হয়ে শিক্ষকেরা মানবেতর জীবনযাপন করছে। এতে উচ্চ শিক্ষার মান উন্নয়ন মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই প্রধানমন্ত্রীর কাছ থেকে এমপিওভুক্তির ঘোষণা দাবি করেছেন আন্দোলনরত শিক্ষকরা।

উল্লেখ্য, টানা দ্বিতীয় দিনের মত জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশের পাশাপাশি সংশ্ল্ষ্টি দপ্তরগুলোতে দেনদরবার করছেন বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষকরা। তারা দাবি আদায় বৃহস্পতিবার সকাল ১০ টা হতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ঘেরাও কর্মসূচি পালন করবে। আগামীতে অনশন কর্মসূচী পালনের পরিকল্পনা রয়েছে বলেও তারা জানান।

মন্তব্য