kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

পাস হতে পারে ৫টি বিল

বিএনপিকে ছাড়াই শুরু সংসদ অধিবেশন

নিজস্ব প্রতিবেদক   

২৪ এপ্রিল, ২০১৯ ০২:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



বিএনপিকে ছাড়াই শুরু সংসদ অধিবেশন

নির্বাচিত হওয়ার পরও শপথ নেননি বিএনপির ছয়জন সংসদ সদস্য। তাঁদের ছাড়াই চলতি সংসদের আরো একটি অধিবেশন শুরু হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ বুধবার বিকেল ৫টায় এই অধিবেশন শুরু হবে। 

সংশ্লিষ্ট সূত্র মতে, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই অধিবেশন আহ্বান করেছেন। আগামী ১১ জুন শুরু হবে তৃতীয় (বাজেট) অধিবেশন। এ কারণে সংসদের দ্বিতীয় অধিবেশন খুবই সংক্ষিপ্ত হবে। অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায় কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের কার্যসূচি চূড়ান্ত করা হবে। অধিবেশনটি সর্বোচ্চ পাঁচ দিন চলতে পারে।

সংসদ সচিবালয়ের দেওয়া তথ্য মতে, অধিবেশনের কার্যতালিকায় সর্বশেষ ২৩ এপ্রিল পর্যন্ত পাঁচটি বিল জমা পড়েছে। বিলগুলো হলো বীমা করপোরেশন বিল-২০১৯, বাংলাদেশ টেলিভিশন চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯, উদ্ভিদের জাত সংরক্ষণ বিল-২০১৯, প্রাণিকল্যাণ বিল-২০১৯ এবং বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিল-২০১৯। এ ছাড়া চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধিসংক্রান্ত একটি বেসরকারি সিদ্ধান্ত প্রস্তাব উত্থাপনের কথা রয়েছে।

আগামী ৩০ এপ্রিলের মধ্যে বিএনপির সংসদ সদস্যরা শপথ না নিলে ওই আসনগুলোয় পুনর্নির্বাচন হবে। গত অধিবেশনে যোগ না দিলেও এবারের অধিবেশনে যোগ দেবেন গণফোরামের নির্বাচিত সংসদ সদস্য মোকাব্বির খান। গত অধিবেশনে যোগদান করেন গণফোরামের আরেক সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ।

মন্তব্য