kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

মানববন্ধনে টিআইবির নির্বাহী পরিচালক

নুসরাত হত্যাকাণ্ডের ন্যায়বিচার সরকারের জন্য অ্যাসিড টেস্ট

কালের কণ্ঠ অনলাইন   

২১ এপ্রিল, ২০১৯ ১৪:০৯ | পড়া যাবে ২ মিনিটে



নুসরাত হত্যাকাণ্ডের ন্যায়বিচার সরকারের জন্য অ্যাসিড টেস্ট

ফেনীর নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ড এবং এ ঘটনার ন্যায়বিচার সরকারের জন্য একটি অ্যাসিড টেস্ট বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি আরো বলেন, এ হত্যাকাণ্ডের ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে সরকারের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাস অর্জনের সু্যোগ রয়েছে।

আজ রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে টিআইবি আয়োজিত ‘নুসরাত হত্যাকাণ্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে’ এক মানববন্ধন তিনি এসব কথা বলেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, নুসরাত হত্যাকাণ্ডে শুধু প্রত্যক্ষদের বিচার করলে হবে না, তাদের বিচারের আওতায় আনতে হবে। এ ঘটনা ঘটেছে একটি সিন্ডিকেটের মাধ্যমে, যারা পরোক্ষভাবে জড়িত ছিল। সংশ্লিষ্ট মাদ্রাসার কমিটি, শিক্ষক এবং স্থানীয় রাজনৈতিক নেতারা জড়িত আছেন। তাদেরকেও বিচারের আওতায় আনতে হবে।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, এ ঘটনায় আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্বে অবহেলা ছিল। তাদের বিচারের আওতায় আনতে হবে। আমরা দেখি যখন কোনো অন্যায় হচ্ছে ঠিক তখনই পুলিশ অন্যায়কারীদের পক্ষ নেয়। তারা অন্যায়ের পক্ষে জড়িয়ে পড়ে। আইন-শৃঙ্খলা বাহিনী এসব ঘটনার সঙ্গে জড়িয়ে পড়ার কোনো ন্যায়-বিচার আসেনি। আমরা নুসরাতের ঘটনায় ন্যায়-বিচার নিয়ে সঙ্কিত। তবুও আমাদের প্রতিবাদ অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, স্বাধীনতার ৪৮ বছর পার হলেও এখনও কমছে না নারীর প্রতি সহিংসতা। একের পর এক এ ধরনের ন্যক্কারজনক ঘটনা ঘটেই চলেছে। একটি ন্যায়-বিচারও জনগণ দেখতে পায়নি। তবে এবার নুসরাতের এ ঘটনা সরকারের জন্য অ্যাসিড টেস্ট (অগ্নি পরীক্ষা)। এ ঘটনায় ন্যায়-বিচার প্রক্রিয়ার মাধ্যমে একটা দৃষ্টান্ত স্থাপনের সুযোগ রয়েছে। এর মাধ্যমে সরকারের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাস অর্জনের সুযোগ তৈরি হবে।

এ ছাড়াও সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে দুদকসহ জাতীয় শুদ্ধাচার প্রতিষ্ঠানের কার্যকর, স্বাধীন ও নিরপেক্ষ ভূমিকা পালনের দাবি জানান টিআইবির নির্বাহী পরিচালক।

মন্তব্য