kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র স্পেশাল ফোর্সের যৌথ মহড়া অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক   

১৯ এপ্রিল, ২০১৯ ০৩:২৭ | পড়া যাবে ১ মিনিটে



বাংলাদেশ-যুক্তরাষ্ট্র স্পেশাল ফোর্সের যৌথ মহড়া অনুষ্ঠিত

প্রতি বছরের মতো এবারও সফলতার সঙ্গে শেষ হলো বাংলাদেশ-যুক্তরাষ্ট্র স্পেশাল ফোর্সের যৌথ মহড়া ‘টাইগার শার্ক’। বৃহস্পতিবার মার্কিন রাষ্ট্রদূত আর্ল ররার্ট মিলারের উপস্থিতিতে এ মহড়ার সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়।

চট্টগ্রামের ডাঙ্গারচরে অবস্থিত নৌকমান্ডো ঘাঁটি বানৌজা নির্ভীকে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ। সমাপনী অনুষ্ঠানের অংশ হিসেবে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নৌ কমান্ডোরা একটি বিশেষায়িত প্রদর্শনীর আয়োজন করে।

সমাপনী ভাষণে মার্কিন রাষ্ট্রদূত নৌকমান্ডোদের দক্ষতা ও সাহসের ভূয়সী প্রসংশা করেন। তিনি বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে পারস্পারিক সহযোগিতার উপর গুরুত্বারোপ করে একসাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। অনুষ্ঠানে চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ নৌ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ নৌবাহিনীর কমডোর সোয়াড্স কমান্ডের ব্যবস্থাপনায় গত ২৪ মার্চ এ মহড়া শুরু হয়। চট্টগ্রাম ও কাপ্তাইয়ে অবস্থিত নৌবাহিনীর বিভিন্ন ঘাঁটিতে এর প্রশিক্ষণ কর্মকাণ্ড চলে। এবারের মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীর সোয়াডেসর দুই জন কর্মকর্তাসহ ৩০ জন নৌকমান্ডো অংশগ্রহণ করেন। ২০০৯ সাল থেকে নিয়মিত এ মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স ‘সোয়াড্স’ এবং যুক্তরাষ্ট্রের বিশেষায়িত দল অংশগ্রহণ করে আসছে। 

মন্তব্য