kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

সুপার স্পেসালাইজড হাসপাতাল সম্পর্কিত তথ্য জানতে চেয়েছে সংসদীয় কমিটি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ এপ্রিল, ২০১৯ ১৭:৫২ | পড়া যাবে ২ মিনিটে



সুপার স্পেসালাইজড হাসপাতাল সম্পর্কিত তথ্য জানতে চেয়েছে সংসদীয় কমিটি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে সুপার স্পেসালাইজড হাসপাতাল স্থাপন প্রকল্প সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে চেয়েছে সংসদীয় কমিটি। আগামী দুই মাসের মধ্যে কমিটিতে এ সংক্রান্ত তথ্য পাঠানোর জন্য বলা হয়েছে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক থেকে। এছাড়া ওই  প্রকল্প পরিচালককে কমিটির আগামী বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ। বৈঠকে কমিটির সদস্য প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, বজলুল হক হারুন, আহসান আদেলুর রহমান ও ওয়াসিকা আয়সা খান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উত্তর দিকে কেবিন ব্লকের পেছনে ১২ বিঘা জমির ওপর দক্ষিণ কোরিয়ার ইডিসিএফ-এর অর্থায়নে নির্মিতব্য সুপার স্পেশালাইজড হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য বলা হয়েছে।

সংসদীয় কমিটি সুত্র জানায়, দেশের প্রথম সুপার স্পেশালাইজড ওই হাসপাতালে থাকবে অত্যাধুনিক চিকিৎসা সেবা ও ব্যবস্থাপনা। সকল কার্যক্রম থাকবে পরিবেশবান্ধব ও ডিজিটাল পদ্ধতির। চিকিৎসার পাশাপাশি শিক্ষা ও গবেষণা কার্যক্রমও চলবে। ইতোমধ্যে ৮০ জন চিকিৎসক, ৩০ জন নার্স ও ১০ জন কর্মকর্তাকে কোরিয়ায় উন্নতমানের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে বৈঠকে সরকারের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা শেষে যেকোন প্রকল্প পরিচালক নিয়োগের আগে প্রকল্প সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞ ব্যক্তিকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। আর সেটা হলে প্রকল্পের বাস্তবায়ন অনেক সহজ হবে বলে কমিটি মনে করছে।

মন্তব্য