kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

আগামী দিনে সবুজ ও পরিষ্কার শক্তির উৎস সৌরশক্তি : পরিকল্পনামন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৮ এপ্রিল, ২০১৯ ১৫:০৭ | পড়া যাবে ২ মিনিটে



আগামী দিনে সবুজ ও পরিষ্কার শক্তির উৎস সৌরশক্তি : পরিকল্পনামন্ত্রী

ফাইল ফটো

আগামী দিনে সবুজ ও পরিষ্কার শক্তির অন্যতম উৎস হবে সৌরশক্তি। তাই এই খাত নিয়ে এখনই কাজ শুরু করতে হবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান।

আজ বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘আমার গ্রাম, আমার শহর বিনির্মাণে নবায়নযোগ্য শক্তির ভূমিকা' শীর্ষক এক সেমিনার আয়োজন করা হয়। বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশন (বিএসআরই) আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর প্রাইভেটখাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। সভাপতিত্ব করেন বিএসআরই সভাপতি দিপল সি বড়ুয়া।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের গ্রামগুলো সময়ের সঙ্গে সঙ্গে শহরে পরিণত হবেই। এতে দ্বিমত বা বিতর্কের অবকাশ নেই। যেভাবে প্রযুক্তি ও শিক্ষা অগ্রসর হচ্ছে তাতে গ্রামের মানুষেরা নিজেদের রূপান্তর করবে। কিন্তু আমরা যেটা করতে পারি তা হলো এটিকে দ্রুত ও নিয়মতান্ত্রিক উপায়ে করতে পারি। সরকার এই রূপান্তরকে ভেতর থেকে বেগবান করছে।

আগামী দিনে সৌরশক্তির গুরুত্ব সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা যাই করি না কেন সবকিছুর যোগানদার তার কাছে যেতে হবে। আর যোগানের মূল উৎস হচ্ছে শক্তি। তাই আমাদের শক্তি-সামর্থ্য অর্জন করতে হবে। আগামী দিনে সবুজ ও পরিষ্কার শক্তির অন্যতম উৎস হবে সোলার এনার্জি। তাই এই খাত নিয়ে এখনই কাজ শুরু করতে হবে।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবিব। তিনি বলেন, গ্রামকে শহরে রূপান্তরিত করা আর গ্রামে শহরের নাগরিক সুবিধাগুলো নিয়ে যাওয়া; এই দুইয়ের মধ্যে পার্থক্য আছে। আমার গ্রাম, আমার শহর মানেই এই নয় যে গ্রামকে ধ্বংস করে শহর করতে হবে। বরং আসল উদ্দেশ্য হচ্ছে, গ্রামকে গ্রামের মতো রেখে আধুনিক অবকাঠামো তৈরি করতে হবে যেন গ্রামে শহরের নাগরিক সুবিধাগুলো থাকে।

মন্তব্য