kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

লিবিয়ায় ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে স্থানান্তর

কূটনৈতিক প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০১৯ ০১:৫৯ | পড়া যাবে ১ মিনিটে



লিবিয়ায় ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে স্থানান্তর

লিবিয়ায় সংঘাতের পরিপ্রেক্ষিতে প্রায় ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস জানায়, ত্রিপোলির সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় আইনজারা, ক্বাসর বেন গাশির, ওয়াদি রাবিয়া, সোয়ানি, আজিজিয়াসহ ত্রিপোলির আশপাশের এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও সাহায্য পাওয়ার জন্য দূতাবাস নিবন্ধের উদ্যোগ নিয়েছে। 

রেজিস্ট্রেশনসংক্রান্ত যেকোনো সহযোগিতা এবং জরুরি প্রয়োজনে দূতাবাসের মোবাইল নম্বরে (+২১৮৯১৬৯৯৪২০২, +২১৮৯১৬৯৯৪২০৭ ও +২১৮৯১০০১৩৯৬৮) যোগাযোগ করতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।  

কূটনৈতিক সূত্রগুলো জানায়, ত্রিপোলি ও এর আশপাশে সংঘাতের কারণে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে প্রায় পাঁচ হাজার বাংলাদেশি আছে। তাদের মধ্যে ৩০০ জন একেবারেই সংঘাতময় এলাকায় ছিল। এ জন্য তাদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

এ মাসের শুরুর দিকে লিবিয়ার উত্তরাঞ্চলভিত্তিক সশস্ত্র গোষ্ঠীর নেতা খলিফা হাফতার তাঁর অনুগত বাহিনীকে ত্রিপোলি অভিমুখে যাত্রা শুরুর নির্দেশ দিলে ত্রিপোলিভিত্তিক সরকার দেশজুড়ে ‘স্টেট অব অ্যালার্ট’ ঘোষণা করে। এর পরপরই লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস ত্রিপোলি ও আশপাশের শহরগুলোয় অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে বাংলাদেশিদের সতর্ক থাকার পরামর্শ দেয়।

মন্তব্য