kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

নতুন প্রজন্মকে আত্মপ্রত্যয়ী হয়ে এগিয়ে যাওয়ার আহ্বান স্পিকারের

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৯ ০২:০৯ | পড়া যাবে ২ মিনিটে



নতুন প্রজন্মকে আত্মপ্রত্যয়ী হয়ে এগিয়ে যাওয়ার আহ্বান স্পিকারের

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আত্মপ্রত্যয় ও আত্ম মর্যাদায় ব্রতী হয়ে অভিষ্ট লক্ষ্য অর্জনে নতুন প্রজন্মকে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি আজ রাজধানীর তেজগাঁওয়ে হলিক্রস কলেজে সিস্টার অগাস্টিন ম্যারি হলে গুণিজন সংবর্ধনা-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান।

তিনি বলেন, নারীর ক্ষমতায়নের সাথে নারী শিক্ষার নিবিড় সম্পর্ক রয়েছে, নারীর ক্ষমতায়নের পূর্বশর্ত নারী শিক্ষা। নিজেকে সঠিক শিক্ষায় শিক্ষিত করে মেধা, দক্ষতা ও যোগ্যতার স্বাক্ষর রেখে নারীরা সামনের দিকে এগিয়ে যেতে সক্ষম হবে।

হলিক্রস কলেজের গভর্নিং বডির সভাপতি কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিওর সভাপতিত্বে অনুষ্ঠানে হলিক্রস কলেজের কৃতি ৪ সাবেক শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা পাওয়া শিক্ষার্থীবৃন্দ হলেন টানা তৃতীয়বারের নির্বাচিত স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন ও সুবর্ণা মোস্তফা। এ ছাড়া পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানকে গুণিজন সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধিত অতিথিগণ এসময় স্মৃতিচারণ করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বৈষম্য মুক্ত বাংলাদেশ গড়তে শিক্ষাকে সবার কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। সমাজের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তির মাধ্যমে সহায়তা করছে সরকার।

তিনি আরো বলেন, প্রাচীনকাল থেকেই নারীরা শিক্ষার প্রসারে উল্লেখ যোগ্য অবদান রেখে চলেছেন। পৃথিবীর অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় মরক্কোর কারওয়াইন বিশ্ববিদ্যালয়, যা ৮৫৯ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠা করেছিলেন ফাতিমা নামের একজন মহীয়সী নারী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে ও বিশ্বে নারীর ক্ষমতায়নে অনেক কার্যক্রম গ্রহণ করেছেন যা নারীদের সামনে এগিয়ে যাওয়ার পথ মসৃন করেছে।
স্পিকার বলেন, হলিক্রস কলেজকে দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ।এই বিদ্যাপীঠের একজন সাবেক শিক্ষার্থী হিসেবে তিনি সব সময় গর্ববোধ করেন। শৃঙ্খলাবোধ ও সদিচ্ছার প্রতি দৃঢ়ভাবে নিবেদিত থেকে সাধারণের মধ্যে অসাধারণ হয়ে ভবিষ্যৎ দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ সিস্টার শিখা গোমেজ। অনুষ্ঠানে কলেজের পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, সাবেক ও বর্তমান শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে হলিক্রস কলেজের ছাত্রীবৃন্দ।

মন্তব্য



সাতদিনের সেরা