kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

সৌদি প্রতিনিধি দল ঢাকায়

হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম দেশেই সম্পন্ন করতে ধর্ম মন্ত্রণালয়ের পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদক   

২০ মার্চ, ২০১৯ ১৯:২১ | পড়া যাবে ২ মিনিটে



হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম দেশেই সম্পন্ন করতে ধর্ম মন্ত্রণালয়ের পদক্ষেপ

সৌদি আরবের বিমানবন্দরের পরিবর্তে বাংলাদেশে হযরত শাহজালাল(র.) আন্তর্জাতিক বিমানবন্দরেই বাংলাদেশী হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে ধর্ম মন্ত্রণালয়ের আবেদনের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য সৌদি সরকারের একটি প্রতিনিধি দল (কারিগরি) এখন ঢাকায়। 

আজ বুধবার এই প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে। আবেদনের সম্ভাব্যতা যাচাইয়ের অংশ হিসেবে আজ বৃহষ্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে বসবে সৌদি প্রতিনিধিরা। 

জানা গেছে, এই প্রতিনিধি দল দেশে ফিরে তাদের সরকারের কাছে প্রতিবেদন দেবে। এরপর আগামী ৬ এপ্রিল সৌদি আরবের একজন সচিবের নেতৃত্বে পৃথক একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসবেন। ওই প্রতিনিধি দলের ঢাকায় আসার পরই সৌদি আরবের বিমানবন্দরের পরিবর্তে বাংলাদেশে হযরত শাহজালাল(র.) আন্তর্জাতিক বিমানবন্দরেই বাংলাদেশি হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত জানা যাবে। 

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ’র নেতৃত্বে একটি প্রতিনিধি দল গতমাসে সৌদি আরব যান। তখনই হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম বাংলাদেশেই সম্পন্ন করার প্রস্তাব দেন। এরই অংশ হিসেবে সৌদি প্রতিনিধি দল ঢাকায় এসেছে বলে জানান ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন। 

সৌদি আরবের অনুমোদন পাওয়া গেলে বাংলাদেশ হবে তৃতীয় রাষ্ট্র যেখানে নিজ দেশেই ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন পবিত্র হজযাত্রীরা। এর আগে গোটা বিশ্বে মাত্র দুটি দেশ ইন্দোনেশিয়া ও মালয়েশিয়াকে এই সুবিধা দিয়েছে সৌদি সরকার। 

পবিত্র হজযাত্রীদের জেদ্দা বিমানবন্দরে নেমে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়। এতে কয়েক ঘণ্টা বিমান ভ্রমণে ক্লান্ত হজযাত্রীরা আরো অসুস্থ হয়ে পড়েন। এ অবস্থায় হজযাত্রীদেও হয়রানি ও ভোগান্তি কমাতে ধর্ম প্রতিমন্ত্রী উদ্যোগ নেন বাংলাদেশেই ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার ব্যবস্থা করা। এ ব্যবস্থা চালু হলে ঢাকায় বিমানবন্দরে হজ ক্যাম্পে ডিপার্চার ইমিগ্রেশনের সঙ্গেই সৌদি আরবের কর্মকর্তা আগাম সৌদি ইমিগ্রেশন সম্পন্ন করবেন। এটা হলে হজযাত্রীরা সৌদি আরবে বিমান থেকে নেমে সরাসরি হজ টার্মিনালে প্রবেশ করতে পারবেন।

মন্তব্য



সাতদিনের সেরা