kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

পদ্মা সেতু‌র পাটাতনে সড়ক পথের জন্য স্ল্যাব বসানো শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৯ ১৬:০৭ | পড়া যাবে ২ মিনিটে



পদ্মা সেতু‌র পাটাতনে সড়ক পথের জন্য স্ল্যাব বসানো শুরু

পদ্মা সেতুতে এবার শুরু হয়েছে গাড়ি চলাচলের জন্য সড়ক পথ নির্মাণ কাজ। সেতুর যে স্প্যানগুলো এরই মধ্যে বসে গেছে তার উপরের পাটাতনে সড়ক পথের জন্য স্ল্যাব বসানো শুরু হয়েছে। জাজিরায় ৪২ ও ৪১ নম্বর পিলারের মধ্যবর্তী ৭এফ স্প্যানে বসানো হয়েছে প্রথম স্ল্যাবটি (স্ল্যাব আইডি ৭এফ-ইউ ৩৩)।

আজ মঙ্গলবার সকাল থেকেই দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় স্প্যানে একটি স্ল্যাব বসানো হয়। এর মাধ্যমেই পদ্মা সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল করবে। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে পদ্মা সেতুতে রেলওয়ের স্ল্যাব বসানোর কাজ শুরু হয়।

পদ্মা‌ সেতু নির্মাণকা‌রী প্র‌তিষ্ঠান চায়না মেজর ব্রিজ সাংবাদিকদের জানান, এমন মোট ২ হাজার ৯৩২ টি স্ল্যাবে পদ্মা সেতুর উপর তৈরি হবে সড়ক পথ। যা বিস্তৃত হবে পুরো সোয়া ছয় কি‌লো‌মিটার পর্যন্ত।

সেতু সংশ্লিষ্টরা জানান, এ পর্যন্ত ৫’শটিরও বে‌শি স্লাব তৈ‌রি করে মাওয়া কুমার‌ভোগ কন্সট্রাকশন ইয়া‌র্ডে রাখা হ‌য়ে‌ছে। সেখান থে‌কে স্ল্যাবগুলো নিয়ে জা‌জিরা প্রান্ত থে‌কে বসা‌নো শুরু হয়েছে। পুরো পদ্মা সেতুতে ২ হাজার ৯৩২ টি স্ল্যাব বসানো হবে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুর কাজ শেষ হওয়ার কথা গত বছরের ডিসেম্বরে থাকলেও প্রকৃতির প্রতিকূলতায় তা কিছুটা পিছিয়েছে। বর্তমান হিসাব মতে ২০২০ সালের শেষ নাগাদ যান চলাচলের জন্য খুলে দেওয়া হতে পারে পদ্মা সেতু।

মন্তব্য



সাতদিনের সেরা