kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

বঙ্গবন্ধু টানেলের খনন কাজের উদ্বোধন রবিবার

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:২৫ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধু টানেলের খনন কাজের উদ্বোধন রবিবার

চট্টগ্রামে কর্ণফুলি নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের মূল নির্মাণ কাজ আগামীকাল রবিবার থেকে শুরু হচ্ছে। আগামীকাল বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের খনন কাজের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ বিষয়ে তিনি গণমাধ্যমকে বলেন, “টিবিএম মেশিন দিয়ে এ খনন কাজ শুরু হবে। প্রধানমন্ত্রী তা উদ্বোধন করবেন।”

জানা গেছে, বন্দরনগরী চট্টগ্রামকে চীনের সাংহাইয়ের আদালে ‘ওয়ান সিটি টু টাউন’ মডেলে গড়ে তুলতেই কর্ণফুলীর তলদেশে এই টানেল নির্মাণ। এরই মধ্যে টানেল নির্মাণের জন্য চীন থেকে যন্ত্রপাতি আনা হয়েছে। আর খনন কাজে বিদ্যুৎ সরবরাহের জন্য প্রকল্প এলাকার কাছে ১৫ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ সাব স্টেশন বসানো হয়েছে।

আরো জানা গেছে, চার লেইনের তিন দশমিক চার কিলোমিটার দীর্ঘ এই টানেলটি দুই টিউব সম্বলিত হবে। পূর্ব-পশ্চিম প্রান্তে হবে পাঁচ দশমিক ৩৫ কিলোমিটার সংযোগ সড়ক।

এই টানেলটি নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৫৫ দশমিক ৮৩ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় আট হাজার ৪৪৬ দশমিক ৬৪ কোটি টাকা। এর মধ্যে ৪ হাজার ৭৯৯ কোটি ৪৪ লাখ টাকা দেবে চীনের এক্সিম ব্যাংক। আর বাকি ৩ হাজার ৬৪৭ কোটি ৬৪ লাখ টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে। প্রকল্প বাস্তবায়ন করবে সেতু কর্তৃপক্ষ।

মন্তব্য



সাতদিনের সেরা