kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সমর্থনে মার্কিন প্রতিনিধি সভায় প্রস্তাব

কূটনৈতিক প্রতিবেদক   

২২ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:৩৯ | পড়া যাবে ১ মিনিটে



আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সমর্থনে মার্কিন প্রতিনিধি সভায় প্রস্তাব

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উদ্দেশ্য ও আদর্শের প্রতি সমর্থন জানিয়ে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি সভায় একটি প্রস্তাব উঠেছে। ওই প্রস্তাবে যথাযথ মর্যাদা ও কর্মসূচির মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে যুক্তরাষ্ট্রের জনগণকে উৎসাহিত করার কথা বলা হয়েছে। গত মঙ্গলবার রাতে ক্যাপিটল হিলে প্রতিনিধি সভার অধিবেশনে সদস্য গ্রেস মেং চার জন সদস্যের পক্ষে ওই প্রস্তাব আনেন। এরপর প্রস্তাবটি যাচাই বাছাইয়ের জন্য সংস্কারবিষয়ক কমিটিতে পাঠানো হয়েছে।

কংগ্রেসের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, শিক্ষার মাধ্যমে ভাষা ও সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণের গুরুত্বকে আমলে নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আদর্শ ও উদ্দেশ্যকে সমর্থন জানানোই ওই প্রস্তাবের লক্ষ্য। প্রস্তাবে ১৯৫২ সালে মাতৃভাষার সম্মান বাঁচাতে বাংলাদেশে শিক্ষার্থীদের আত্মত্যাগ থেকে প্রতি বছর একুশে ফেব্রুয়ারিকে উদযাপন এবং ওই দিনটিকে ১৯৯৯ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থায় (ইউনেস্কো) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার তথ্য রয়েছে।

মাতৃভাষার ওপর গুরুত্বারোপ করে প্রস্তাবে ইউনেস্কো কর্তৃক যুক্তরাষ্ট্রের ১৪৫টি ভাষাকে ‘বিপন্ন’ হিসেবে চিহ্নিত করার বিষয়টিও তুলে ধরা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা