kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

চকবাজার অগ্নিকাণ্ড: ঘটনা তদন্তে দুটি কমিটি গঠন

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



চকবাজার অগ্নিকাণ্ড: ঘটনা তদন্তে দুটি কমিটি গঠন

চকবাজার অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে দুটি কমিটি গঠিত হয়েছে। শিল্প মন্ত্রণালয় এবং ফায়ার সার্ভিস এ দুটো কমিটি গঠন করেছে। গতকাল দিবাগত রাতে রাজধানীর চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনে এই ভয়াবহ আগুনে ৭৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় দগ্ধ ও আহত হয়েছেন অর্ধ শতাধিক। প্রায় ৫ ঘণ্টা চেষ্টার পর রাত ৩টার দিকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। 

আজ বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মফিজুল হককে প্রধান করে ১২ সদস্যের একটি কমিটি গঠন করেছে। শিল্প মন্ত্রণালয়ের গঠিত কমিটিকে পাঁচ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এ কমিটিতে  বিসিকের পরিচালক (প্রকল্প) মো. আব্দুল মান্নানকে তদন্ত কমিটির সদস্য সচিব করা হয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স গঠন করেছে তিন সদস্যের কমিটি। ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (অপারেশন্স) দিলিপ কুমার ঘোষকে প্রধান করে গঠিত তিন সদস্যের এ কমিটির অন্য সদস্যরা হলেন সংস্থাটির সহকারী পরিচালক (এডি) সালাহ উদ্দিন ও উপ-সহকারী পরিচালক (ডিএডি) আব্দুল হালিম। এ কমিটি আগামী ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন্স অ্যান্ড মেইনটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ।

কমিটিতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর, কল-কারখানা অধিদপ্তর, বিস্ফোরক অধিদপ্তর, ঢাকা মহানগর পুলিশ এবং ঢাকা জেলা প্রশাসকের একজন করে প্রতিনিধি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর, বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ এসিড মার্চেন্ট অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ পেইন্টস্, ডাইজ অ্যান্ড কেমিক্যাল মার্চেন্টস্ অ্যাসোসিয়েশনের সভাপতি/সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ সোসাইটি অব কেমিক্যাল সায়েন্টিস্টের সাধারণ সম্পাদক কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরশেনের মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের বলেন, তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে দোষি ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে। একই সাথে ক্ষতিগ্রস্তদের সহায়তা করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনার কথাও জানান মেয়র।

মন্তব্য



সাতদিনের সেরা