kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

জাতিসংঘের বাংলাদেশ মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বিশেষ প্রতিনিধি, নিউ ইয়র্ক    

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:১৩ | পড়া যাবে ২ মিনিটে



জাতিসংঘের বাংলাদেশ মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের যৌথ উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

স্থানীয় সময় ২০ ফেব্রুয়ারি রাত রাত ৮টা ৩০ মিনিট থেকে ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহর পর্যন্ত মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠান শুরু হয় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে। শুভেচ্ছা বক্তব্য দেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা।

এরপর একুশের কবিতা আবৃত্তি, গান, গানের সঙ্গে একক ও দলীয় নৃত্য এবং সমবেত সংগীত দিয়ে সাজানো সাংস্কৃতিক পর্বটি পরিচালনা করেন নিউ ইয়র্ক প্রবাসী খ্যাতনামা শিল্পী টনি ডায়েস এবং প্রিয় ডায়েস।

সাংস্কৃতিক পর্ব শেষে রাত ১০টায় শুরু হয় আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতেই ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে দেওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

জাতিসংঘে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)-এর বার্ষিক শুনানিতে যোগ দেওয়া উপলক্ষে নিউ ইয়র্ক সফররত বাংলাদেশের সংসদ সদস্য ডা. এ এফ এম রুহুল হক,  মো. আবু জহির, বেনজীর আহমেদ এবং আহসান আদেলুর রহমানও  এতে অংশ নেন।

আরো বক্তব্য দেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি সিদ্দিকুর রহমান, সহ-সভাপতি মাহবুবুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, উপদেষ্টা মাসুদুল হাসান, মুক্তিযোদ্ধা মুকিত চৌধুরী,  যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির সেক্রেটারি আবু তালেব চান্দু প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা