kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

লাশ পুড়ে কয়লা, শনাক্ত করতে প্রয়োজন ডিএনএ পরীক্ষা

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



লাশ পুড়ে কয়লা, শনাক্ত করতে প্রয়োজন ডিএনএ পরীক্ষা

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনে লাগা ভয়াবহ আগুনে নিহতের সংখ্যা ৭৮-এ দাঁড়িয়েছে। আজ দুপুরে সাংবাদিকদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ আজ দুপুরে সাংবাদিকদের বলেন, ‘আমরা এ পর্যন্ত আমাদের মর্গে ৬৭টা লাশ পেয়েছি। আরো ১১টা লাশ আমাদের হাসপাতালে মর্গে আছে। এই নিয়ে মোট লাশের সংখ্যা ৭৮। এদের মধ্যে কিছু লাশের চেহারা দেখে শনাক্ত করা সম্ভব হবে। কিছু লাশ শনাক্ত করতে ফিঙ্গারপ্রিন্টের প্রয়োজন হবে। আর কিছু ডিএনএ প্রোফাইলিংয়ের মাধ্যমে শনাক্ত করব।’

নিহতদের অধিকাংশই পুরে একেবারে কয়লা হয়ে গেছেন। কিছু লাশ শনাক্তের অবস্থায় থাকলেও অনেক লাশের পরিচয় জানতে ডিএনএ পরীক্ষা করানো ছাড়া গতি নেই। ঢামেকের মর্গের দুটি ইউনিটের মেঝেতে কেবল পোড়া লাশের সারি। যারা পারছেন ভেতরে ঢুকে স্বজনকে খুঁজছেন। অধিকাংশই চিনতে পারছেন না। কিংবা আছে কিনা তাও বুঝতে পারছেন না। সেখানে শুধু মানুষের ভীড়। 

ডা. সোহেল মাহমুদ আরো জানান, যেসব লাশের চেহারা দেখে শনাক্ত করা সম্ভব হচ্ছে তাদের ময়নাতদন্ত শেষ হলে আজই স্বজনদের হাতে তুলে দেয়া হবে। আর যাদের লাশ কয়লা হয়ে গেছে তাদের ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে। এ জন্য কিছুটা সময় লাগতে পারে। তবে সবার পরিচয় বের করা হবে আশা করছি।

গতকাল দিবাগত রাতে রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনে ভয়াবহ আগুন লাগে। এ ঘটনায় দগ্ধ ও আহত হয়েছেন অর্ধ শতাধিক। প্রায় ৫ ঘণ্টা চেষ্টার পর রাত ৩টার দিকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিস।  

মন্তব্য



সাতদিনের সেরা