kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

প্রধানমন্ত্রীর অংশগ্রহণে মিউনিখ নিরাপত্তা সম্মেলন শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:২৬ | পড়া যাবে ২ মিনিটে



প্রধানমন্ত্রীর অংশগ্রহণে মিউনিখ নিরাপত্তা সম্মেলন শুরু

ছবি অনলাইন

সারা বিশ্বের ছয় শতাধিক নীতি-নির্ধারক, চিন্তাবিদ, ব্যবসায়ীসহ সমাজের অগ্রাগামী শ্রেণির প্রতিনিধিদের অংশগ্রহণে শুরু হয়েছে ৫৫তম মিউনিখ নিরাপত্তা সম্মেলন। বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান যোগ দিয়েছেন এ সম্মেলনে। অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

আজ শুক্রবার দুপুরে মিউনিখের হোটেল বাইরিশার হফে সম্মেলনের উদ্বোধন করেন নিরাপত্তা সম্মেলনের চেয়ারম্যান ভুলফগ্যাং ইশিংগার।

সম্মেলনের চেয়ারম্যান ভুলফগ্যাং ইশিংগারের উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে সম্মেলনের শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে জার্মানি ও যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রীও বক্তব্য দেন। এবার নিরাপত্তা সম্মেলনে জলবায়ু পরিবর্তনের প্রভাবে নিরাপত্তা হুমকি ও স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে দুটি সেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আলোচনার আমন্ত্রণ জানানো হয়েছে।

আজ শুক্রবার সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস-হু কেয়ার্স’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তব্য দিয়েছেন শেখ হাসিনা। এছাড়া ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রেসিডেন্ট বোর্জ ব্রেন্ডি এবং জিগসর সিইও জারেড কোহেনের দেওয়া যৌথ নৈশভোজেও প্রধানমন্ত্রীর অংশ নেওয়ার কথা রয়েছে।

আগামীকাল শনিবার ‘ক্লাইমেট চেইঞ্জ অ্যাজ এ সিকিউরিটি থ্রেট’ শীর্ষক একটি প্যানেল আলোচনায় যোগ দেবেন শেখ হাসিনা। মিউনিখের সম্মেলন শেষে সংযুক্ত আরব আমিরাতে চতুর্দশ আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নিবেন প্রধানমন্ত্রী। সফর শেষে ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা