kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

ইজতেমার মোনাজাত শনিবার সকাল ১০টায়

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:২১ | পড়া যাবে ২ মিনিটে



ইজতেমার মোনাজাত শনিবার সকাল ১০টায়

সংকট পেরিয়ে শুরু হয়েছে ২০১৯ সালের বিশ্ব ইজতেমা। আনুষ্ঠানিক বয়ান আজ শুক্রবার শুরু হলেও গতকাল আসরের পর থেকে আসা মুসল্লিদের উদ্দেশে বয়ান অব্যাহত রয়েছে। পাকিস্তানের মাওলানা ওবায়দুল্লাহ খুরশিদ বাদ আসর বয়ান শুরু করেন। এ বয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা মো. জাকির হোসেন। বাদ মাগরিব শুরু হয় বিশ্ব ইজতেমার আমবয়ান। আমবয়ান করেন ভারতের মাওলানা আহমেদ লাট। আমবয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক। প্রতিবছর আমবয়ানের মধ্য দিয়েই বিশ্ব ইজতেমা শুরু হয়।

ভারতের  সাদ কান্ধলভির আসা না-আসা নিয়ে গত বছর তাবলিগ জামাতের বিভক্তি দৃশ্যমান হয়ে উঠে। এ বছর সরকার ১৫, ১৬, ১৭ ও ১৮ মোট চারদিন দুই পর্বে ইজতেমা করার সিদ্ধান্ত নেয়। ১৫ ও ১৬ তারিখ শুক্র ও শনিবার প্রথম পর্বে কাকরাইলের মাওলানা জুবায়ের হাসান সাহেব নেতৃত্ব দেবেন। পরের দুই দিন সৈয়দ ওয়াসেফুল ইসলাম নেতৃত্ব দেবেন।

স্থান সংকুলান না হওয়ায় গত কয়েক বছর ধরে দুই পর্বে ইজতেমা করা হয়েছিল। সেখানে দেখা গেছে, ইজতেমার ঐতিহ্যবাহী আখেরি মোনাজাত প্রথম পর্বেই অনুষ্ঠিত হতো। পরের পর্বে অনানুষ্ঠানিক মোনাজাত পরিচালিত হতো। তাই এ বছরও ইজতেমার মূল ‌'আখেরি মোনাজাত' শনিবার ১০টায় অনুষ্ঠিত হবে। কাকরাইলের অন্যতম শূরা সদস্য ও প্রথম পর্বের পরিচালক মাওলানা জুবায়ের হাসান গণমাধ্যকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা