kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

আইসিএমএবি'র বার্ষিক সম্মেলনে সিএজি মুসলিম চৌধুরী

২০২৪ সালে বাংলাদেশ জাতিসংঘ কর্তৃক উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাবে

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ডিসেম্বর, ২০১৮ ২১:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



২০২৪ সালে বাংলাদেশ জাতিসংঘ কর্তৃক উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাবে

উন্নয়নের ধারা অব্যাহত থাকলে ২০২৪ সালে বাংলাদেশ জাতিসংঘ কর্তৃক উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাবে বলে জানিয়েছেন বাংলাদেশের কম্পট্রোলার ও অডিটর জেনারেল (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী। 

গত শুক্রবার চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লু-তে 'উন্নয়নশীল দেশের অন্তর্ভূতির পথে বাংলাদেশ' শীর্ষক আইসিএমএবি এর বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন। দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিলের উদ্যোগে দিনব্যাপী কনফারেন্স অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের কম্পট্রোলার ও অডিটর জেনারেল (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী। সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএমএবি এর সচিব ও অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব আব্দুর রহমান খান।

সিএজি মুসলিম চৌধুরী বলেন, বাংলাদেশ প্রথমবারের মত উন্নয়নশীল দেশ হওয়ার জন্য সবগুলো সূচক অতিক্রম করেছে এবং এই ধারা অব্যাহত থাকলে ২০২৪ সালে বাংলাদেশ জাতিসংঘ কর্তৃক উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাবে। 

তিনি আরো বলেন, সম্মেলনে উপস্থাপন করা বিষয় ও আলোচনা এবং উপকরণসমূহ অংশগ্রহনকারীদের জ্ঞানকে সমৃদ্ধ করবে। এ ছাড়াও অংশগ্রহণকারীগণ অদ্যকার সম্মেলন হতে আহরিত জ্ঞান তাঁদের নিজ নিজ প্রতিষ্ঠানের পাশাপাশি দেশ ও জাতির কল্যানে সর্বোত্তম সেবা প্রদানে প্রয়োগ করবেন মর্মেও তিনি আশা ব্যক্ত করেন। 
 
এছাড়াও কনফারেন্সে আলোচনায় অংশগ্রহণ করেন আইডিএলসি এর প্রধান নির্বাহী আরিফ খান এফসিএমএ, বাংলাদেশ গৃহঋণ সংস্থার চেয়ারম্যান অধ্যাপক ডঃ সেলিম উদ্দিন এফসিএমএ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিনিশিল্প কর্পোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন, এফসিএমএ এবং আইসিএমএ বাংলাদেশ এর সভাপতি মোহাম্মদ সেলিম এফসিএমএ।

কনফারেন্সে দুটি অধিবেশন অনুষ্ঠিত হয়। প্রথম অধিবেশনে বাণিজ্য মন্ত্রণালয়ের জৈষ্ঠ্য সচিব সুভাশীষ বোসের পরিচালনায় “স্বল্পউন্নত দেশ হতে উত্তরণ এবং চ্যালেঞ্জ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডি এর গবেষণা পরিচালক ডঃ খন্দকার গোলাম মোয়াজ্জেম এবং দ্বিতীয় অধিবেশনে মামনুর রশীদ এফসিএমএ এর পরিচালনায় “উন্নয়নশীল দেশ হিসেবে চ্যালেঞ্জসমূহকে সম্ভাবনায় রুপান্তর” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন সানিম এর নির্বাহী পরিচালক অধ্যাপক ডঃ সেলিম রায়হান।

অনুষ্ঠানে বিপুল সংখ্যক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, শীর্ষস্থানীয় ব্যাংকার, বিভিন্ন বানিজ্যিক প্রতিষ্ঠানের প্রতিনিধি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রী এবং আইসিএমএবি এর মেম্বার ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

- সংবাদ বিজ্ঞপ্তি

মন্তব্য



সাতদিনের সেরা