kalerkantho

রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা

অপসংস্কৃতি থেকে শিশুদের রক্ষায় সতর্ক থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

১৪ ডিসেম্বর, ২০১৮ ০১:২৯ | পড়া যাবে ২ মিনিটে



অপসংস্কৃতি থেকে শিশুদের রক্ষায় সতর্ক থাকার আহ্বান

বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা বলেছেন, আমাদের শিশুরা চিন্তা-চেতনায় অনেক বেশী অগ্রসর হলেও অপসংস্কৃতির আগ্রাসনের কারণে তাদের স্বাভাবিক বৃদ্ধি বাধাগ্রস্থ হচ্ছে। অপসংস্কৃতির আগ্রাসন থেকে তাদের রক্ষায় অবিভাবকদের সতর্ক থাকতে হবে। শিশুর স্বাভাবিক বিকাশে সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর শ্যামলীতে এসওএস শিশু পল্লী মিলনায়তনে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ উপলক্ষে আয়োজিত ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এএসডির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মোজাম্মেল হক।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিশু সাহিত্যিক আলী ইমাম। বক্তৃতা করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পরিচালক আবদুছ শহীদ মাহমুদ, এএসডির প্রকল্প পরিচালক এমএ করিম ও প্রকল্প ব্যবস্থাপক ইউ কে এম ফারহানা সুলতানা, লালমনিরহাট থেকে আসা অবিভাবক প্রতিনিধি রেজাউল করিম, পুরস্কার বিজয়ী বরিশালের অয়ন চক্রবর্তী প্রমূখ।

অনুষ্ঠানে শিশু সাহিত্যিক আলী ইমাম বলেন, শিশুদের স্বপ্নের মোড়কে রাখতে হবে। অন্যদেশের তুলনায় আমাদের দেশের শিশুদের মস্তিস্ক অনেক বেশি উদ্দীপনামূলক। কিন্তু বর্তমানে শিশুরা বইয়ের ভারে নূজ্য হয়ে যাচ্ছে। তাদের স্বাভাবিক বিকাশ বাধঅগ্রস্থ হচ্ছে।

তিনি আরো বলেন, আমাদের দেশের শিশুরা অযত্ন অবহেলায় বেড়ে উঠছে। শিশুদের সৃজনশীলভাবে তৈরি করতে হবে। ছেলে মেয়েদের প্রজাপতির মত উড়তে দিতে হবে। পুরস্কার বিজয়ীরা আরো বেশী লেখা-লিখিতে মনোনিবেশ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সুবিধা বঞ্চিত শিশুদের সংগঠিত করে তথ্য-প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত করে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। গ্রাম ও শহরে বস্তি এলাকায় দরিদ্র পরিবারগুলোর সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য বিশেষ উদ্যোগ নিতে হবে। শিশু অধিকার বিষয়ক সকল আইন ও নীতিমালা যথাযথ ভাবে বাস্তবায়নের আহ্বান জানান তারা।

রচনা প্রতিযোগিতায় বিজয়ী মধ্যে বই, ক্রেস্ট ও সনদ বিতরণ করা হয়। বিজয়ী হয়েছেন- ক’ গ্র“পে নাফিসা নাওয়ার, শারাবান তহুরা, রহিমা রাইয়ান স্মরণী, সায়াদ আল আদিয়াত ও হুমায়রা মেহজাবীন এবং খ গ্র“পে অয়ন চক্রবর্তী, মরিয়ম ইয়ামিন সাদিয়া, আদিবা হোসেন, সুরাইয়া আক্তার সুরমা ও নয়ন হোসেন মিলন।

মন্তব্য



সাতদিনের সেরা