kalerkantho

ইকোনমিস্টের পূর্বাভাস

বড় জয় পেয়ে ক্ষমতায় থাকছে আওয়ামী লীগ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ডিসেম্বর, ২০১৮ ১১:২৩ | পড়া যাবে ৪ মিনিটে



বড় জয় পেয়ে ক্ষমতায় থাকছে আওয়ামী লীগ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বেশির ভাগ আসনে জয়ী হয়ে আওয়ামী লীগই আবার সরকার গঠন করবে বলে মনে করছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।

গত ৪ ডিসেম্বর সর্বশেষ কান্ট্রি ব্রিফিংয়ে বাংলাদেশ বিষয়ে ইকোনমিস্ট গ্রুপের এই গবেষণা উইং বলেছে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের হাত দিয়ে গত কয়েক বছরে ভালো অর্থনৈতিক প্রবৃদ্ধি পেয়েছে বাংলাদেশ। এ জন্য দেশের মানুষ আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে আবারও আওয়ামী লীগকে নির্বাচিত করবে।

ইআইইউয়ের পূর্বাভাসে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত থাকবে এবং ২০১৮-১৯ থেকে ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের জিডিপি বেড়ে গড়ে ৭.৭ শতাংশ করে থাকবে। ব্যক্তিগত উদ্যোগ এবং সার্বিক বিনিয়োগে স্থিতি অবস্থা থাকবে বলেও মনে করছে ইআইইউ।

স্থানীয় বিভিন্ন জরিপে জনপ্রিয়তার দিক দিয়ে এখন পর্যন্ত সবার চেয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার এগিয়ে থাকার তথ্য তুলে ধরে ইআইইউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, তাঁর ব্যক্তিগত ভাবমূর্তি নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আওয়ামী লীগ সরকারের অধীনে অসাধারণ অর্থনৈতিক উন্নয়নের ও সামাজিক অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি নির্বাচনী প্রচারণায় বিরোধী দলের পিছিয়ে থাকার কথাও উল্লেখ করা হয়েছে এই প্রতিবেদনে। আর সে কারণেই বিএনপি বা ঐক্যফ্রন্ট নির্বাচনে বড় ভূমিকা রাখতে ব্যর্থ হচ্ছে।

ইআইইউয়ের প্রতিবেদন বলছে, বিদেশি বিনিয়োগ বৃদ্ধি এবং ব্যক্তিগত খাতে উদ্যোক্তা সৃষ্টি ও অর্থনীতিতে তাদের ভূমিকা রাখার ক্ষেত্রে আওয়ামী লীগের আরো একবার নির্বাচনে জয়ী হওয়া আবশ্যক। এ নির্বাচনে জয়ের মাধ্যমে কৌশলগতভাবে বঙ্গোপসাগরের গুরুত্বপূর্ণ অবস্থানে থাকা বাংলাদেশ তার নিকটতম প্রতিবেশী ভারত, চীন ও জাপানের সহায়তায় অর্থনৈতিকভাবে আরো সমৃদ্ধ হয়ে উঠবে।

অবশ্য রোহিঙ্গা সংকটকে কেন্দ্র করে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সম্পর্কোন্নয়নের আশু কোনো সম্ভাবনা ইআইইউ দেখছে না। প্রতিবেদনে বলা হয়েছে, যে পাঁচ বছরের পূর্বাভাস ইআইইউ দিচ্ছে, তার প্রথম ভাগে রোহিঙ্গা শরণার্থীদের বিষয়টি বড় একটি সমস্যা হিসেবেই থেকে যাবে বলে তারা মনে করছে।

লন্ডনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইআইইউ বিশ্বব্যাপী তাদের জরিপ কার্যক্রম পরিচালনা করে। ৬০ বছর ধরে প্রতিষ্ঠানটি বিভিন্ন দেশের ব্যবসার উন্নয়ন, অর্থনীতি এবং রাজনীতির ট্রেন্ড, সরকারের নীতি নির্ধারণ এবং করপোরেট প্র্যাকটিসের বিষয়ে কাজ করে যাচ্ছে। চারভাবে ইআইইউ তাদের তথ্য প্রকাশ করে থাকে : এর ডিজিটাল পোর্টফলিও, যেখানে নিয়মিত নতুন পর্যালোচনা তুলে ধরা হয়; গ্রাহকদের জন্য প্রিন্ট করা নিউজ লেটারের মাধ্যমে যেখানে বার্ষিক কাজের বিবরণী থাকে; গবেষণা প্রতিবেদনের মাধ্যমে এবং সেমিনার ও প্রেজেন্টেশন আয়োজনের মাধ্যমে।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিবেদনের মতোই ওয়াশিংটনভিত্তিক রিপাবলিকান ইনস্টিটিউটের প্রতিবেদনে এগিয়ে রাখা হয় বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগকে। চলতি বছরের ১০ এপ্রিল থেকে ২১ মের মধ্যে পরিচালিত ওই জরিপে বলা হয়, দেশের ৬৬ শতাংশ মানুষ সমর্থন জানিয়েছে শেখ হাসিনার প্রতি এবং ৬৪ শতাংশ জনগণ এখনো সমর্থন করছে আওয়ামী লীগকে। এতে বলা হয়, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি আশানুরূপভাবে এগিয়ে যাচ্ছে। ৬২ শতাংশ নাগরিক মনে করে, অর্থনৈতিক অগ্রযাত্রায় দেশ সঠিক পথে আছে। অর্থনৈতিক উন্নয়নে সন্তুষ্টি প্রকাশ করেছে ৬৯ শতাংশ নাগরিক। আন্তর্জাতিক গবেষণা সংস্থা সেন্টার ফর ইনসাইট অ্যান্ড সার্ভের এক গবেষণা প্রতিবেদনে ৩০ আগস্ট এ তথ্য জানানো হয়েছে।

গবেষণা প্রতিবেদনের নোটে বলা হয়েছে, জনগণের নিরাপত্তা নিশ্চিতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে বর্তমান সরকার। আর সে কারণেই ৬৮ শতাংশ নাগরিক জননিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট। এর মধ্যে ৫৭ শতাংশ মনে করছে, সামনে জননিরাপত্তা ব্যবস্থার আরো উন্নতি হবে। সরকারি বিভিন্ন সেবা প্রদানের ক্ষেত্রেও জনসন্তুষ্টির পরিমাণ বেড়েছে। জনস্বাস্থ্য খাতে সরকারি সেবায় সন্তুষ্ট ৬৭ শতাংশ মানুষ এবং বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে ৬৪ শতাংশ নাগরিক। এ ছাড়া সড়ক ও ব্রিজের উন্নয়নের প্রভাব নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে ৬১ শতাংশ নাগরিক।

এর আগে গত বছরের মাঝামাঝি করা ইনডিপেনডেন্ট এবং রিসার্চ ডেভেলপমেন্ট সেন্টারের (আরডিসি) গবেষণা প্রতিবেদনে বলা হয়, বর্তমান সরকারের অধীনে দেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে এবং জীবন-মানের উন্নয়ন হচ্ছে বলে সন্তুষ্টি প্রকাশ করেছে দেশের বেশির ভাগ নাগরিক। এই জরিপে অংশ নেওয়া ৬৪ শতাংশ উত্তরদাতা তাদের জীবন-মানের উন্নয়ন ঘটেছে বলে মত দেয়।

মন্তব্য



সাতদিনের সেরা