kalerkantho

সেনাবাহিনী নামা নিয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবার

কালের কণ্ঠ অনলাইন   

১২ ডিসেম্বর, ২০১৮ ২১:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



সেনাবাহিনী নামা নিয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ২৪ অথবা ২৬ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত সশস্ত্র বাহিনী মাঠে মোতায়েন থাকবে। তবে ঠিক কবে থেকে সেনাবাহিনী মোতায়েন করা হবে তা আগামীকাল ইসির এক বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আগামীকাল বৃহস্পতিবার সকালে ইসি ভবনের মিলনায়তনে এ বৈঠক হবে। বৈঠকে অংশ নেওয়ার জন্য আইনশৃঙ্খলা বাহিনীগুলোর শীর্ষ কর্মকর্তা, রিটার্নিং অফিসার, পুলিশ সুপার এবং জেলা নির্বাচন কর্মকর্তাদের আমন্ত্রণ জানিয়েছে ইসি।

জনপ্রশাসন মন্ত্রণালয়কে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে সেনাবাহিনীর সঙ্গে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট রাখতে বলা হয়েছে। চিঠিতে ম্যাজিস্ট্রেট নিয়োগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জনপ্রশাসন সচিবকে নির্দেশনা দেওয়া হয়।

ইসির সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, বিজিবি, কোস্টগার্ড, র‌্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়ন সদস্যরা স্ট্রাইকিং ও মোবাইল টিম হিসেবে ২৬ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবেন। ২৯ ডিসেম্বর ৩০০ আসনে সবমিলে ৬৪০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে নামবেন। তারা ভোটের পর দুই দিনসহ সবমিলে চারদিন মাঠে থাকবেন।

এদিকে সশস্ত্র বাহিনীর সদস্যসহ নির্বাচনে কত সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবেন, তা ঠিক করতে বৃহস্পতিবার বৈঠকে বসবে কমিশন।

ইসির বৈঠকের কার্যপত্রের তথ্যনুযায়ী, এবার একাদশ জাতীয় নির্বাচনে সবমিলিয়ে প্রায় সাত লাখের কাছাকাছি মোতায়েন হবে আইন-শৃঙ্খলা রক্ষাকারীর বাহিনী।

এসব বাহিনী ৩০০ সংসদীয় আসনের ৪০ হাজার ১৮০টি কেন্দ্র পাহারা এবং ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৩ জন ভোটারের নির্বিঘ্নে ভোটদানে সহায়তা দিতে কাজ করবেন।

মন্তব্য



সাতদিনের সেরা