kalerkantho

বেগম রোকেয়ার জীবনাদর্শ ও কর্ম নারী সমাজের অগ্রযাত্রায় পথপ্রদর্শক : রাষ্ট্রপতি

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৮ ০৯:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



বেগম রোকেয়ার জীবনাদর্শ ও কর্ম নারী সমাজের অগ্রযাত্রায় পথপ্রদর্শক : রাষ্ট্রপতি

ফাইল ফটো

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, সরকার নারী সমাজকে দেশের সার্বিক উন্নয়নে সম্পৃক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিরবচ্ছিন্ন কাজ করে যাচ্ছে। ৯ ডিসেম্বর ‘বেগম রোকেয়া দিবস-২০১৮’ ও বেগম রোকেয়া পদক প্রদান উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে ‘বেগম রোকেয়া দিবস-২০১৮’ উদ্যাপন ও ‘বেগম রোকেয়া পদক’ প্রদানের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান।

রাষ্ট্রপতি বেগম রোকেয়ার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন নারীমুক্তি, সমাজ সংস্কার ও প্রগতিশীল আন্দোলনের পথিকৃৎ। বেগম রোকেয়া উন্নত মানসিকতা, দূরদর্শী চিন্তা, যুক্তিপূর্ণ মতামত প্রদান ও বিশ্লেষণ, উদার মানবতাবোধের অবতারণা এবং সর্বোপরি দৃঢ় মনোবল দিয়ে তৎকালীন নারী সমাজকে জাগিয়ে তোলেন।

রাষ্ট্রপতি বলেন, বাঙালি মুসলিম নারীদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি পর্দার অন্তরালে থেকেই নারীশিক্ষা বিস্তারে প্রয়াসী হন এবং মুসলমান মেয়েদের অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তির পথ সুগম করেন। সামাজিক নানা বিধি-নিষেধ, নিয়ম-নীতির বেড়াজাল অগ্রাহ্য করে তিনি অবরোধবাসিনীদের মুক্তিদূত হিসেবে আর্বিভূত হন । বেগম রোকেয়ার জীবনাদর্শ ও কর্ম দেশের নারী সমাজের অগ্রযাত্রায় পথপ্রদর্শক হয়ে থাকবে।

তিনি বলেন, বাংলাদেশে জনসংখ্যার অর্ধেকই নারী। নারী-পুরুষের সমান অংশীদারিত্ব ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়। সরকার নারী সমাজকে দেশের সার্বিক উন্নয়নে সম্পৃক্ত করতে জাতীয় নারী উন্নয়ন নীতি, ২০১১ প্রণয়ন করা হয়েছে । ভিজিডি, বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ল্যাকটেটিং মাদার সহায়তা কার্যক্রমসহ বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির মাধ্যমে নারীদের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে।

আবদুল হামিদ বলেন, ‘শতভাগ উপবৃত্তি প্রদান ও অবৈতনিক শিক্ষা কার্যক্রমের ফলে শিক্ষাক্ষেত্রেও নারীরা এগিয়ে যাচ্ছে। স্বাস্থ্য, শিক্ষা, প্রকৌশলসহ বিভিন্ন চ্যালেঞ্জিং পেশায় আজ নারীদের অবাধ পদচারণা। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সারাবিশ্বে রোল-মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে। দেশের উন্নয়নে নারী-পুরুষ নির্বিশেষে সকলেই সহযাত্রী হিসেবে কাজ করবেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ সুখী-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত হবে, বেগম রোকেয়া দিবসে – এ প্রত্যাশা করি।’

বাণীতে রাষ্ট্রপতি এ বছর ‘বেগম রোকেয়া পদক’ প্রাপ্তদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। সূত্র : বাসস।

মন্তব্য



সাতদিনের সেরা