kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

ফেসবুক স্ট্যাটাসে জয়

নাইকো দুর্নীতিতে খালেদা-তারেকের সংশ্লিষ্টতা পরিষ্কার

কালের কণ্ঠ অনলাইন   

৮ ডিসেম্বর, ২০১৮ ১২:২৩ | পড়া যাবে ২ মিনিটে



নাইকো দুর্নীতিতে খালেদা-তারেকের সংশ্লিষ্টতা পরিষ্কার

মার্কিন তদন সংস্থা এবফিবাই ও রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সাক্ষ্য করা নথিসহ একটি স্ট্যাটাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়। স্ট্যাটাসে তিনি নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানের সংশ্লিষ্টতা রয়েছে বলে জানালেন।

গতকাল শুক্রবার পোষ্ট করা ওই স্ট্যাটাসে জয় লেখেন, ‘যুক্তরাষ্ট্রের এফবিআই ও রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্য দিয়েছে যা আমাদের দেশের আদালতে ইতোমধ্যে ফাইল করা হয়েছে। তাদের বক্তব্য থেকে খালেদা জিয়া ও তারেক রহমানের নাইকো দুর্নীতিতে সংশ্লিষ্টতা পরিষ্কার।’

প্রসঙ্গত, ২০০৭ সালে যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের অনুরোধের পর ২০০৮ সালের জানুয়ারিতে নাইকো দুর্নীতি নিয়ে তদন্ত শুরু করেন এফবিআই’র আন্তর্জাতিক অর্থ পাচার ও সম্পদ উদ্ধার বিশেষজ্ঞ স্পেশাল এজেন্ট ডেবরা লাপ্রেভোটে গ্রিফিত। 

এরপরে ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত চারবার বাংলাদেশ সফর করেন এফবিআই এর এই কর্মকর্তা। ওই সময় ন্যাশনাল কোঅর্ডিনেশন কমিটি অ্যাগেইন্সট গ্রিয়েভাস অফেন্সেস (এনসিসিএজিও)এর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেন তিনি। ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশি তদন্তকারীদের সঙ্গে কাজ করেন তিনি। তদন্ত কাজে তিনি যুক্তরাষ্ট্র, বাংলাদেশ, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড ও কানাডা থেকে নথি সংগ্রহ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা