kalerkantho


সিলেটের আছিরগঞ্জে প্রতিবন্ধী মানুষদের ফ্রি চিকিৎসাসেবা

প্রতিবন্ধীদের হাতে যেন ভিক্ষার থালা না ওঠে : নায়ক ফারুক

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৮ ২০:৫১



প্রতিবন্ধীদের হাতে যেন ভিক্ষার থালা না ওঠে : নায়ক ফারুক

সিলেটের বিয়ানীবাজার উপজেলার আছিরগঞ্জে যুক্তরাজ্যভিত্তিক সেবামূলক প্রতিষ্ঠান আর্ন এন্ড লিভের বিয়ানীবাজার শাখার কার্যক্রম যাত্রা করেছে। এই কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে প্রতিবন্ধী মানুষদের ফ্রি চিকিৎসাসেবা প্রদান করা হয়। এ সব কার্যক্রমের উদ্বোধন করেন বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা মুক্তিযোদ্ধা আকবর হোসেন পাঠান (নায়ক ফারুক)। 

মেডিকেল ক্যাম্পে প্রায় দুই শতাধিক প্রতিবন্ধী মানুষকে চিকিৎসাপত্র ও ফিজিওথেরাপি দেওয়া হয় যাদের বেশিরভাগই শিশু-কিশোর। যুক্তরাজ্য প্রবাসী সংগঠক ফরিদা ইয়াসমিন জেসীর প্রতিষ্ঠিত আর্ন এন্ড লিভের অঙ্গ প্রতিষ্ঠান লার্ন এন্ড লিভ ফাউন্ডেশন দেশের বিভিন্ন জেলায় প্রতিবন্ধীদের সেবায় কাজ করছে। এই ফাউন্ডেশন টাঙ্গাইলে প্রতিবন্ধীদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করেছে। এরই ধারাবাহিকতায় আছিরগন্জে একটি স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। 

মঙ্গলবার বেলা আড়াইটায় আছিরগঞ্জবাজারে কুশিয়ারা জেনারেল হাসপাতাল মাঠে এ উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

প্রধান অতিথির  বক্তৃতায় নায়ক ফারুক বলেন, প্রতিবন্ধীদের ঘৃণা নয় প্রেম ও আদর দেওয়া উচিত। অটিজম শব্দটি আমাদের প্রাণের প্রিয় হোক, প্রতিবন্ধীদের দূরে না রেখে বুকে জড়িয়ে ধরতে হবে। সমাজের দুঃখি মানুষের প্রতি আমাদের হৃদয় ছড়িয়ে দিতে হবে, তারা যেন কষ্ট না পায়; ভিক্ষার থালা যেন তাদের হাতে না ওঠে।

তিনি বলেন, বিয়ানীবাজারে এসে মনে হচ্ছে আমি আমার ভালোবাসার জায়গায় এসেছি। দুজন হৃদয়বান মানুষ জেসী ও রনি মিলে অবহেলিত মানুষের সেবায় অর্জিত ধনসম্পদ বিলিয়ে দিয়ে উদাহরণ সৃষ্টি করে চলেছেন, আমি তাদের দেখিনি তবে আমার হৃদয় তাদের কাছে জমা রাখা আছে।

যুক্তরাজ্য প্রবাসী শিক্ষানুরাগী হাজী মুমিন আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তার বক্তব্যে রোটারির জেলা গভর্নর ইলেক্ট অধ্যক্ক এম আতাউর রহমান পীর বলেন, প্রতিবন্ধীদের মনে আত্মবিশ্বাস সৃষ্টি করতে হবে। তাদেরকে সমাজের বোঝা না ভেবে তাদের কল্যাণে হাত বাড়িয়ে দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে জনপ্রিয় অভিনেতা শহীদুল আলম সাচ্চু বলেন, আমাদের সবাইকে মানবিক হতে হবে। লন্ডন প্রবাসী ফরিদা ইয়াসমিন জেসী ও ফারুক আহমদ রনি মানবসেবায় নজির স্থাপন করেছেন, তাদের কাজ থেকে আমাদের শিক্ষা নিতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন বাদেপাশা ইউপি চেয়ারম্যান মো. মোস্তাক আহমদ, ছাত্রনেতা অরুণ দেবনাথ সাগর, অ্যাডভোকেট আজিম উদ্দীন, সংগঠক ও কবি আলিম উদ্দিন বাবলু, সংগঠক শামসুল আমিন রাকী, সাবেক ছাত্রনেতা এম এ ওয়াদুদ এমরুল, মাহবুব হোসেন আজাদ, জহিরুল ইসলাম প্রমুখ।



মন্তব্য