kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

সংসদ নির্বাচনের প্রস্তুতিতে আজ ইসির গুরুত্বপূর্ণ বৈঠক

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৮ ০৯:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



সংসদ নির্বাচনের প্রস্তুতিতে আজ ইসির গুরুত্বপূর্ণ বৈঠক

ছবি অনলাইন

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার ও বিধিমালা সংশোধন নিয়ে আজ গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে সিইসির সভাকক্ষে সোমবার এ সভা হবে।

আগামী ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে এবার সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। তবে এখনই নির্বাচনের তফসিল ঘোষণা করছে না ইসি। তার আগে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করা হবে।

এর আগে ৩০ অগাস্ট কমিশন সভা বসেছিল আরপিও সংশোধন নিয়ে। সেই সভায় ইভিএম ব্যবহার নিয়ে মতবিরোধের মধ্যে সভা বর্জন করেছিলেন নির্বাচন কমিশন মাহবুব তালুকদার।

আজকের সভায় পাঁচটি বিষয় আলোচনা করা হবে। এগুলো হলো- একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিতকরণ; নির্বাচনে ইভিএম ব্যবহার, ইভিএম প্রদর্শনী ও  করণীয় এবং জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ সংশোধন। এছাড়া বাংলাদেশের হিজড়া জনগোষ্ঠিকে ভোটার তালিকায় আলাদা লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্তির লক্ষ্যে বিদ্যমান ভোটার তালিকার বিধিমালার সংশ্লিষ্ট বিধি ও ফরমে সংশোধন; সিলেট সিটি করপোরেশন নির্বাচনকালে ২টি ভোটকেন্দ্রে অনিয়মের বিষয়ে তদন্ত প্রতিবেদন দেওয়ার কথা রয়েছে আজ।

মন্তব্য



সাতদিনের সেরা