kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসব শেষ

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৭ ১৯:৩৫ | পড়া যাবে ১ মিনিটে



প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গোৎসব শেষ

রাজধানীসহ দেশব্যাপী আজ প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার সমাপ্তি ঘটে। গত ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজা শুরু হয়।

এরপর যথাক্রমে মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচারাদি ও পূজা-অর্চণার মাধ্যমে দুর্গাদেবীর করুণা প্রার্থনা করেন।

আজ বিজয়া দশমীতে ঢাকা মহানগরী ও এর আশপাশের এলাকার বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যা এবং সারাদেশে বিভিন্ন নদ-নদী ও জলাশয়ে হিন্দু ধর্মাবলম্বীরা দেবী দুর্গাকে বিসর্জন দেয়।

বিজ্ঞাপন

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী, রাজধানীসহ দেশব্যাপী এবার ৩০ হাজার ৭৭টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এর মধ্যে রাজধানী ঢাকায় ২৩১টি পূজামণ্ডপে পূজা-অর্চণা চলে।

গত বছরের তুলনায় এবছর ৬৮২টি বেশি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। গত বছর এ সংখ্যা ছিল ২৯ হাজার ৩৯৫টি। গত বছর রাজধানীতে ২২৯ মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করে। জাতীয় দৈনিকগুলো এ উপলক্ষে বিশেষ নিবন্ধ প্রকাশ করে।



সাতদিনের সেরা