kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

সমুদ্রসীমা সংক্রান্ত রায় মৎস্য সম্পদ আহরণে ব্যাপক সম্ভাবনা সৃষ্টি করেছে : রাষ্ট্রপতি

কালের কণ্ঠ অনলাইন   

৮ জুলাই, ২০১৪ ২৩:২৩ | পড়া যাবে ২ মিনিটে



সমুদ্রসীমা সংক্রান্ত রায় মৎস্য সম্পদ আহরণে ব্যাপক সম্ভাবনা সৃষ্টি করেছে : রাষ্ট্রপতি

মৎস্য খাতে দেশের বিপুল সম্ভাবনার প্রতি গুরুত্বারোপ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ বলেছেন, সমুদ্রসীমা সংক্রান্ত রায় বাংলাদেশের জন্য সাগর থেকে মৎস্য সম্পদ আহরণের ব্যাপক সম্ভাবনা সৃষ্টি করেছে।
জাতীয় মত্স সপ্তাহ- ২০১৪ উপলক্ষে আজ বঙ্গভবনের মাছের পোনা অবমুক্ত করার পর আয়োজিত এক অনুষ্ঠানে ভাষণদানকালে রাষ্ট্রপতি বলেন, 'আপনারা জানেন আমাদের ব্যাপক জলরাশি রয়েছে, বদ্ধ জলাশয় এবং নদী, খাল, হাওর, বাওর ও বঙ্গোপসাগর। আজ আমরা সাগরে ১৯ হাজার ৪৬৭ বর্গ কিলোমিটার এলাকা লাভ করেছি এবং তা আমাদের জন্য প্রচুর মৎস্য সম্পদ আহরণের সম্ভাবনা সৃষ্টি করেছে।
রাষ্ট্রপতি বঙ্গভবনের সিংহ পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন এবং মত্স্য সপ্তাহ উপলক্ষে পুকুর, হাওর, বাওড়সহ সব জলাশয়ে মাছ ছাড়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, দেশের মোট জনসংখ্যার ১১ শতাংশেরও বেশি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মত্স্য খাতের সাথে জড়িত এবং দেশের মোট রপ্তানি আয়ের দুই দশমিক পাঁচ শতাংশ মত্স্য খাত থেকে আসে।
রাষ্ট্রপতি বলেন, মত্স্য খাতের গুরুত্ব বিবেচনা করে সরকার দারিদ্য বিমোচন কৌশলপত্রে দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি এবং সার্বিক অর্থনৈতিক কর্মকাণ্ডে মত্স্য খাতকে সহায়ক খাত হিসেবে চিহ্নিত করেছে।
তিনি মৎস্য উত্পাদন বৃদ্ধির লক্ষ্যে সরকার ও অপরাপর উদ্যোক্তাদের মধ্যে যৌথ উদ্যোগ এবং দেশের বিশাল জলজসম্পদের যথাযথ ব্যবস্থাপনার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, 'এটা শুধু সরকারেরই দায়িত্ব নয়। মত্স্য চাষ বৃদ্ধি ও বিস্তৃত জলজ সম্পদ ব্যবস্থাপনার জন্য বেসরকারি, স্বেচ্ছাসেবী ও বাণিজ্যিক তথা গবেষণা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট করে যৌথ কর্মসূচি গ্রহণ করা প্রয়োজন।'
রাষ্ট্রপতি বলেন, 'আমি হাওর এলাকা থেকে এসেছি ..... শৈশব থেকেই বিভিন্ন প্রজাতির প্রাকৃতিকভাবে উৎপন্ন মাছের সঙ্গে পরিচিত হয়েছি। কিন্তু অতীতের তুলনায় বর্তমানে হাওরে মৎস্য উৎপাদন হ্রাস পেয়েছে।' তিনি আরো বলেন, উপরন্তু বহু প্রজাতির দেশীয় মাছ হারিয়ে যাচ্ছে কিন্তু আশার কথা দেশীয় প্রজাতির মাছের উন্নয়ন ও সংরক্ষণে সরকার উদ্যোগ নিচ্ছে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মেহাম্মদ ছায়েদুল হক, প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বক্তব্য দেন।

মন্তব্য



সাতদিনের সেরা