kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

সেন্টমার্টিনে দ্বীপের সমুদ্র তলদেশ পরিচ্ছন্ন হল

কালের কণ্ঠ অনলাইন   

১৬ এপ্রিল, ২০১৪ ২২:৩১ | পড়া যাবে ২ মিনিটে



সেন্টমার্টিনে দ্বীপের সমুদ্র তলদেশ পরিচ্ছন্ন হল

সেন্টমার্টিন দ্বীপের সমুদ্র তলদেশ পরিষ্কার করা এবং পর্যটকদের মাঝে সেন্টমার্টিন দ্বীপ পরিষ্কার রাখার সচেতনতা কর্মসূচি শেষ হয়েছে। সবুজ সমুদ্রের জন্য সবুজ শহর শ্লোগানে সমুদ্র ও পরিবেশভিত্তিক সংগঠন সেইভ আওয়ার সি (এসওএস) ওই কর্মসূচি আয়োজন করে। 'ওশেনিক স্কুবা ডাইভিং সেন্টার' এবং 'ম্যানগ্রোভস ফর ফিউচার' এর সহযোগিতায় এটি অনুষ্ঠিত হয়।
কর্মসূচিতে স্থানীয় স্বেচ্ছাসেবক, পর্যটক এবং প্রশিক্ষিত স্কুবা ডাইভাররা সমুদ্রের তলদেশ থেকে পলিথিন, খাবারের মোড়ক, প্লাস্টিকের বোতলসহ নানা আবর্জনা তুলে আনেন।
ডাইভ বাংলাদেশের মুখপাত্র এসএম আতিকুর রহমান জানান, 'আগের বছরগুলোতে সমুদ্রের তলদেশ হতে প্রায় ২৬০ কেজি আর্বজনা তোলা হলেও এবছর প্রায় ১৬০ কেজি তোলা হয়েছে। যা সেন্টমার্টিনের পরিবেশের উন্নতি এবং সবার পরিবেশ সচেতনতার প্রকাশ।'
আয়োজকদের পক্ষ থেকে এসওএস সমন্বয়ক মোহাম্মদ আরজু জানান, 'এসওএস প্রতিবছর এই কর্মসূচি আয়োজন করে থাকে। সাগর তলদেশের প্রতিটি বর্জ্যই সামুদ্রিক পরিবেশ এবং জীববৈচিত্রের জন্য হুমকি। ধীরে ধীরে জমতে থাকা বর্জ্যের কারণে সেন্টমার্টিনসের সামুদ্রিক কোরালসহ নানা দুর্লভ প্রজাতির জীব হারিয়ে যাচ্ছে।'
উল্লেখ্য, ২০০১ সাল থেকে ডাইভ বাংলাদেশ নাম একটি সংগঠনের হাত ধরে ওই কর্মসূচি শুরু, যা আন্তর্জাতিক সংগঠন প্রজেক্ট অ্যাওয়ারের নির্দেশনা অনুসারে পরিচালিত হয়ে আসছে।

মন্তব্য



সাতদিনের সেরা