kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইসলামের শৈল্পিক উপস্থাপনে মুগ্ধ বিশ্বকাপ দেখতে আসা ভক্তরা

অনলাইন ডেস্ক   

২৪ নভেম্বর, ২০২২ ১৭:২০ | পড়া যাবে ২ মিনিটে



ইসলামের শৈল্পিক উপস্থাপনে মুগ্ধ বিশ্বকাপ দেখতে আসা ভক্তরা

ফুটবল বিশ্বকাপ উপলক্ষে আগত দর্শকদের কাছে ইসলামের পরিচিতি তুলে ধরতে নানা উদ্যোগ নিয়েছে কাতারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে বিতরণ করা হচ্ছে ইসলামী সংস্কৃতি তুলে ধরতে বিভিন্ন বইপত্র। তা ছাড়া ‘আন্ডারস্ট্যান্ডিং ইসলাম’ নামে ছয় ভাষায় একটি ই-বুক এবং আরবি ভাষা শিখতে ‘দ্য কুইক স্টার্ট গাইড টু স্পোকেন অ্যারাবিক’ নামে ইংরেজি ও ফ্রেঞ্চ ভাষায় আরেকটি ই-বুক প্রকাশিত হয়েছে। দোহার বিভিন্ন স্থানে সাঁটানো হয়েছে আরবি ও ইংরেজিতে মহানবী (সা.)-এর হাদিসসংবলিত দেয়ালচিত্র।

বিজ্ঞাপন

 

ইসলামের শৈল্পিক উপস্থাপনে ‍মুগ্ধ হয়েছেন বিশ্বকাপ দেখতে আসা ভক্ত ও দর্শকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল এক ভিডিওতে এক মেক্সিকান ভক্তের ইসলাম গ্রহণের কথা জানা গেছে। তিনি দোহার কাতার কালচারাল সেন্টারে এসে মুগ্ধতার কথা জানিয়ে কালেমা শাহাদাত পাঠ করেন। সোশ্যাল অ্যাক্টিভিস্ট ও ইসলামিক দায়ি হায়ান আল-ইয়াফায়ি ভিডিওটি শেয়ার দিয়ে তার ঘটনা বর্ণনা করেন।

হায়ান আল-ইয়াফায়ি বলেন, ‘মেক্সিকোর এক ভক্ত ইসলামী সংস্কৃতি সম্পর্কে জানতে স্থানীয় মসজিদ পরিদর্শনে আসেন। আমি তার কাছে ঈমান বা বিশ্বাসের মূল ভিত্তিগুলো তুলে ধরি। তাকে বলি যে ইসলাম সব নবী-রাসুলের ধর্ম ছিল। মহান আল্লাহ তার পথ প্রদর্শনের জন্য নবী-রাসুলদের পাঠিয়েছেন। তাদের মধ্যে মুসা (আ.), ঈসা (আ.) ও মুহাম্মদ (সা.)-সহ সবাই একজন রবের উপাসনা করেছেন। ’

আল-ইয়াফায়ি আরো জানান, ইসলাম সম্পর্কে সব কিছু জেনে সেই ব্যক্তি ইসলাম গ্রহণের প্রতি আগ্রহ প্রকাশ করেন। তখন তাকে কয়েকবার জিজ্ঞেস করা হয়, তিনি বাধ্য হয়ে ইসলাম গ্রহণ করছেন কি না। তিনি স্পষ্টভাবে জানান, তাকে কেউ বাধ্য করেনি; বরং স্বেচ্ছায় তিনি ইসলাম গ্রহণ করেছেন।  

সূত্র : আলজাজিরা মুবাশির



সাতদিনের সেরা