kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০২২ । ২২ অগ্রহায়ণ ১৪২৯ । ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ওমরাহযাত্রীদের জন্য নতুন অ্যাপ চালু করল সৌদি

অনলাইন ডেস্ক   

১ অক্টোবর, ২০২২ ১২:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



ওমরাহযাত্রীদের জন্য নতুন অ্যাপ চালু করল সৌদি

মিক্কা ও মদিনায় ওমরাহযাত্রীদের ভ্রমণকে আরো সহজ করতে ‘নুসুক’ নামে নতুন ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করেছে সৌদি আরব। মূলত ওমরাহযাত্রীদের গুরুত্বপূর্ণ তথ্য ও সেবা দিতে ‘ইতামারনা’ অ্যাপের আপডেট হিসেবে ‘নুসুক’ অ্যাপটি চালু করা হয়। সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে দেশটির ঐতিহাসিক শহরগুলোতে মুসলিমদের ভ্রমণকে আরো সমৃদ্ধ করতে এ উদ্যোগ নেওয়া হয়।

এই অ্যাপের মাধ্যমে অনলাইনে ওমরাহ ভিসা আবেদন ও হোটেল বুকিংসহ বিভিন্ন সেবা পাওয়া যাবে বলে জানান সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক আল রাবিয়াহ।

বিজ্ঞাপন

তিনি জানান, হজযাত্রীদের সেবার মান উন্নত করার অংশ হিসেবে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ‘নুসুক’ অ্যাপ চালু করা হয়।

হজ ও ওমরাহ বিষয়ক উপদেষ্টা আহমেদ সালেহ হালাবি বলেন, কয়েক বছর ধরে ওমরাহযাত্রী ও দর্শনার্থীদের সেবার কার্যক্রম আরো সহজ করতে ই-গভর্নমেন্ট পদ্ধতি চালুর কাজ চলছিল। অ্যাপের মাধ্যমে ভ্রমণকালের প্যাকেজ তালিকা থেকে একটি নির্বাচন করা যাবে। অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে আরো দুর্দান্ত ও সমৃদ্ধ হবে ওমরাহযাত্রীদের ভ্রমণ অভিজ্ঞতা। এর মাধ্যমে সাংস্কৃতিক ও ধর্মীয় ভ্রমণের অভিজ্ঞতা পাওয়া যাবে, যেখানে মসজিদুল হারামের উজ্জ্বল দিকগুলো প্রকাশ পাবে।

ওয়ার্ল্ড হজ ও ওমরাহ কনভেনশনের প্রধান মহসিন টুটলা বলেন, মূলত ওমরাহযাত্রীদের উচ্চমানের সেবা দিতে ওয়ার্ল্ড হজ অ্যান্ড ওমরাহ কেয়ার ফাউন্ডেশনের ভিশনকে সামনে রেখে নতুন অ্যাপটি চালু করা হয়েছে। বিদেশে ভ্রমণের সময় উদ্বেগ বা ভয়ও পান অনেকে। আবার অনেকের আরবি প্রথম ভাষা নয়। তাই একটি নতুন দেশের সংস্কৃতি বোঝা তাদের জন্য বেশ কঠিন হতে পারে। ’

সৌদি বার্তা সংস্থার তথ্য মতে, ‘ইতামারনা’ অ্যাপ চালুর পর থেকে ২১.৫ মিলিয়নের বেশি নিবন্ধন করে ওমরাহ ও হজ পালন করেছেন। তা ছাড়া ৬.৪ মিলিয়ন লোক মসজিদে নববির রওজা শরিফ পরিদর্শন ও নামাজ পড়ার অনুমোদন পেয়েছে।

সূত্র : আরব নিউজ



সাতদিনের সেরা