kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম আল-আজহারের শিক্ষার্থী

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১৬:১০ | পড়া যাবে ২ মিনিটে



আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম আল-আজহারের শিক্ষার্থী

সৌদি আরবের মক্কায় অনুষ্ঠিত ৪২তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন মিসরের বিশ্বখ্যাত আল আজহার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিলাল আল সানহুরি। ১১১ দেশের প্রতিযোগীদের নিয়ে অনুষ্ঠিত প্রতিযোগিতার প্রথম বিভাগে (তাজবিদ, তাফসিরসহ শাতেবি পদ্ধতিতে সাত কিরাতে পুরো কোরআন মুখস্ত) প্রথম স্থান অর্জন করেন তিনি। তাঁকে সাড়ে তিন লাখ সৌদি রিয়াল পুরস্কার দেওয়া হয়।

আন্তর্জাতিক পর্যায়ে অনন্য কৃতিত্ব অর্জন করায় আল-আজহার বিশ্ববিদ্যালয়ের কোরআন ফ্যাকাল্টির পক্ষ থেকে বিলাল ও তার পরিবারকে সম্মাননা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

 

১৩৭৭ হিজরি থেকে বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক কোরআন হিফজ, তিলাওয়াত ও তাফসির প্রতিযোগিতার যাত্রা শুরু হয়। প্রতি বছরের মতো এবারও মক্কার পবিত্র হারাম শরিফে দেশটির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয় এ প্রতিযোগিতার আয়োজন করে। দীর্ঘ চার দশকে এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে বিভিন্ন দেশের ছয় হাজার ৪৫৩ জন। ৪২ বছরের ইতিহাসে এবারই প্রথম বিশ্বের ১১১টি দেশ থেকে ১৫৩ জন প্রতিযোগী অংশ নেয়।   এবার পাঁচ ক্যাটাগরিতে ১৫ প্রতিযোগীকে পুরস্কার দেওয়া হয়েছে ২৭ লাখ রিয়াল পুরস্কার।

উল্লেখ্য, গত ২২ সেপ্টেম্বর মক্কার পবিত্র হারাম শরিফে অনুষ্ঠিত বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় চতুর্থ বিভাগে তৃতীয় স্থান অর্জন করেছে বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম। তাকে পুরস্কার হিসাবে এক লাখ রিয়াল (প্রায় সাড়ে ২৭ লাখ টাকা) পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। সে রাজধানীর মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী মাদরাসার শিক্ষার্থী। তার বাড়ি টাঙ্গাইলের নাগরপুর থানার ভাদ্রা গ্রামে।  

সূত্র : আলজাজিরা মুবাশির



সাতদিনের সেরা